অবতক খবর, বারাসতঃ পুরভোটে তৃণমূল যে ভাষা বুঝবে, সেই ভাষাতেই জবাব দেওয়া হবে। পঞ্চায়েত ভোটের মতো জোর করে ভোট করে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মানুষ তার জবাব দেবে। শুক্রবার বারাসত আদালত চত্বরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনই মন্তব্য করলেন বিজেপি নেতা সায়ন্তন বসু। এদিন তিনি অনুপ্রবেশকারীদের ফের বাংলাদেশে তাড়ানো হবে বলেছেন।

পুরোনো একটি রাজনৈতিক মামলায় এদিন বারাসতের বিশেষ আদালতে হাজিরা দিতে আসেন সায়ন্তন। হাজিরা দিয়ে বেরোনোর সময় আসন্ন পুরভোট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সায়ন্তন বলেন, ‘গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল জোর করে ভোট করেছে। পুলিশ ও দুষ্কৃতীরা একজোট হয়ে ভোট করেছে। তার মধ্যেও লড়াই করে আমরা বহু পঞ্চায়েতে জিতেছি।’ তারপরই সায়ন্তনের সংযোজন, ‘পুরভোটে যদি তৃণমূল যদি এবার জোর করে ভোট করে, মানুষ তার জবাব দেবে। পুলিশ ও দুষ্কৃতীরা এক হয়ে ভোট করলে আমরা থেমে থাকব না। তৃণমূল যে ভাষা বুঝবে, আমরা সেই ভাষাতেই জবাব দেব। ওরা গুলি ছুড়লে আমরা নিশ্চয়ই রসগোল্লা বা ফুল ছুড়ব না।’

NPR বা NRC নিয়ে প্রশ্নের উত্তরে সায়ম্তন বলেন, ‘ফর্ম ফিলআপ করলে কেউ ডি-ভোটার হয়ে যাবেন না।’ আমাদের সাফ কথা, বাংলাদেশি অনুপ্রবেশকারী মুসলমানদের আমরা থাকতে দেব না। ওদের তাড়িয়ে দেব।’ সম্প্রতি বিজেপি দলটাকে পাগলের দল বলে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কটাক্ষ করেছিলেন। সেই প্রশ্নের জবাবে সায়ন্তন বলেন, ‘জ্যোতিপ্রিয় মল্লিক নিজেই তো রাঁচি থেকে এসেছেন। ওকে আবার পাগলা গারদে ঢুকিয়ে দেওয়া দরকার।’ নির্বাচন কমিশনের নির্ঘন্ট ঘোষণার আগে থেকেই ধিক ধিক করে পুর নির্বাচন ঘিরে পারদ চড়তে শুরু করে দিয়েছে।