অবতক খবর , জাহাঙ্গীর খান বাবু, ঢাকা :     রাজধানীর বিভিন্ন জায়গায় ৯টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা থেকে বিকেল ৫টার মধ্যে রাজধানীর কাঁটাবন, বংশাল, খিলগাঁও, পল্টন, মতিঝিল থানাধীন পূবালী পেট্রল পাম্প সংলগ্ন, মতিঝিল থানাধীন মধুমিতা সিনেমা হলের সামনে, গুলিস্তান গোলাপ শাহ’র মাজার, প্রেসক্লাব ও প্রগতী স্মরণীর বাড়িধারা কোকাকোলা মোড়ে বাসে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। নগরীতে রহস্যজনকভাবে বাসে আগুন দেয়ার অভিযোগে পুলিশ ১০ জনকে আটক করেছেন।

জানা গেছে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচন চলাকালেই রাজধানীর অন্তত ৯ স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলার অবনতি ও সহিংসতার উদ্দেশেই সরকারি বাস ও রাস্তায় চলাচল করা গণপরিবহনে অগ্নিসংযোগ করা হয়েছে বলে মনে করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ইতোমধ্যে ককটেলসহ রাজধানীর তুরাগে একজনকে গ্রেফতার করা হয়েছে। যানবাহনে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত বেশ কয়েকজনকে শনাক্ত করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের তথ্যমতে, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানাধীন বিএনপি পার্টি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫-তে পার্কিং করা সরকারি গাড়িতে (ঢাকা-মেট্রো-জ-১১-০৪৭৪) অগ্নিসংযোগের ঘটনা ঘটে। গতকাল দুপুর ১টার দিকে মতিঝিল থানাধীন মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাস (ঢাকা-মেট্রো-ব-১১-৭৫১৫), ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলন্ত গাড়ি (ঢাকা-মেট্রো-গ-১৫-০৫৮৯) ভিক্টর ক্লাসিক পরিবহনে, শাহবাগ আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে (ঢাকা-মেট্রো-ঘ-১৩-১৫৭২), ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন (ঢাকা-মেট্রো-ব-১২-০৬৪৪) এবং বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় দুপুর ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে (ঢাকা-মেট্রো-ব-১১- ৯২৫৫) আগুন লাগানোর ঘটনা ঘটে। গতকাল দুপুর ২টা ৪৫ মিনিটে পল্টন থানাধীন এলাকায় জৈনপুরী পরিবহন (চট্ট-মেট্রো-জ-১১-০৭১৮), ৩টায় মতিঝিল থানাধীন পূবালী পেট্রল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে (ঢাকা-মেট্রো-ব-১৫-৫০০১), ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্ল্যাসিক পরিবহনে (ঢাকা-মেট্রো-ব-১৫-৫৩২৫) দুষ্কৃতকারীরা আগুন দেয়।

ফায়ার সার্ভিসের কর্মীদের প্রচেষ্টায় এসব বাসের আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বেশিরভাগ গাড়ির অধিকাংশ পুড়ে যায় এবং ক্ষতিগ্রস্ত হয়। তাৎক্ষণিকভাবে থানা পুলিশের মোবাইল টিম এবং সিনিয়র অফিসাররা ঘটনাস্থল পরিদর্শন করেন। বাসে অগ্নিসংযোগের ঘটনায় কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। হঠাৎ করেই রাজধানীতে ৭টি বাসে আগুন দেওয়ার ঘটনায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ। কার্যালয়ের সামনে ও ভেতর থেকে অন্তত ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরের দিকে তাদের আটক করা হয়েছে। এছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এবং বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ হয়। ভোট চলাকালে উত্তরার মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতন স্কুল কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের পর ৩ জনকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা রাসেল শিকদার বলেন, বংশাল, শাহবাগ, মতিঝিল, খিলগাঁও, সচিবালয়ের ৫ নম্বর গেটের সামনে, প্রগতি সরণীর বাড়িধারা ও গুলিস্তান ৯টি বাসে আগুন দেয়া হয়েছে। তিনি আরো বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে গিয়ে আগুন নিভিয়েছেন। তবে রহস্যজন আগুনের ঘটনায় কেউ হতাহত হননি। যেসব গাড়িতে আগুন দেওয়া হয়েছে, তার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের একটি গাড়িও আছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশিদ বলেন, গতকাল দুপুর ১টা ৩৬ মিনিটে দেওয়ান পরিবহনের একটি বাসে আগুনের ঘটনা ঘটেছে। এই ঘটনায় কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

পল্টন থানার ওসি আবু বকর সিদ্দিক বেলা সোয়া ৩টায় বলেন, নয়াপল্টনের বিএনপি কার্যালয়ের কাছাকাছি আনন্দ কমিউনিটি সেন্টারের সামনে দুপুর সাড়ে ১২টার দিকে কর অঞ্চল-১৫-এর একটি যাত্রীবাহী মিনিবাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি। আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

মতিঝিল থানার ওসি মোহাম্মদ ইয়াসির আরাফাত খান বিকেলে ৩টা ২০ মিনিটে বলেন, মধুমিতা সিনেমা হলের সামনে একটি বাসে আগুন লেগেছে। তবে রহস্যজনক আগুনের ঘটনায় কোন কিছুই জানাতে পারেননি ওসি মোহাম্মদ ইয়াসির আরাফাত খান।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) উপ কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, এখন পর্যন্ত আমরা ৯টি বাস পোড়ার তথ্য পেয়েছি। হঠাৎ করেই এটা ঘটেছে। তবে এটা ঠিক যে, এই কাজ পরিকল্পনা করেই ঘটানো হয়েছে। আমরা এই পরিকল্পনার সঙ্গে যারা জড়িত বা এই ধরনের নাশকতা যারা ঘটিয়েছে। তাদের মধ্যে আমরা বেশ কয়েকজনকে চিহ্নিত করেছি। অন্য যারা এর পিছে আছে তাদেরকে আমরা চিহ্নিত করে ফেলব। ধারণা করা হচ্ছে, এসব ঘটনা নির্বাচনকেন্দ্রিক। তিনি আরো জানান, বাসে আগুন দেওয়ার ধরণ দেখে বোঝা যাচ্ছে এটা ২০১৪-১৫ সালের স্টাইলে যাত্রী বেশে আগুন দেওয়া হয়েছে। বাসে আগুন দেওয়ার জন্য দুবৃত্তরা গান পাউডার ব্যবহার করেছে। এই ঘটনার পরে রাজধানীর বিভিন্ন স্থানে তল্লাশি জোরদার করা হয়েছে। এছাড়া অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্তিতি এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে।

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ৯টি বাসে আগুন দেওয়ার ঘটনায় কয়েকজন সন্দেহভাজনকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। আটককৃতদের যাচাই-বাছাই করা হচ্ছে। কেউ অপরাধী না হলে তাকে ছেড়ে দেওয়া হবে।