অবতক খবর , নরেশ ভকত, বাঁকুড়াঃ      শুক্রবার সকাল ৬টা থেকে ডি.ভি.সির মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে বার্ষিক মেইনটেনেন্স কাজের ঠিকা শ্রমিকরা ৭২ ঘন্টার ধর্মঘট ডেকে অবস্থান বিক্ষোভে বসল। এর ফলে পূজোর মুখে রাজ্য জুড়ে বিদ্যুৎ বিপর্যের আশঙ্কা দেখা দিতে পারে বলে এমনটাই মনে করছেন ডি.ভি.সি কর্মী সংগঠকরা। ভারতবর্ষের অন্যতম বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন করি সংস্থা হল ডি.ভি.সির মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র। এখানে প্রায় সাড়ে তিন হাজার ঠিকা শ্রমিক প্রত্যক্ষ ভাবে বিদ্যুৎ উৎপাদনের সাথে যুক্ত। ফলে এখানের বিদ্যুৎ উৎপাদন করি ইউনিটগুলি একে একে বসে যাওয়ারো আশঙ্কা দেখা দিয়েছে।

ডি.ভি.সি কর্মী ইউনিয়ন গুলির দাবি , এই প্রকল্পে সংস্থার যে কর্মী সংখ্যা তা দিয়ে প্ল্যান্ট হয়তো একদিন চালানো সম্ভব কিন্তু এই ধরনের বিক্ষোভ চলতে থাকলে ইউনিটগুলি বসে যেতে পারে । বসে যাওয়া ইউনিট পুনঃরায় চালু করতে গেলে ৪০ কিলোলিটার তেলের প্রয়োজন যার মূল্য প্রায় কুড়ি লক্ষ টাকা। এখানে যে আটটি ইউনিট চালু রয়েছে এগুলি বসে গেলে ডিভিসির প্রতিদিন কয়েক কোটি টাকা ক্ষতি হতে পারে।

বিক্ষোভকরিদের দাবি , ঠিকা সংস্থাগুলি ক্রম আইন না মেনে তাদের প্রাপ্য বেতন দিচ্ছে না ,প্রতিটি শ্রমিক ২০১৭ সাল ধরে ৩ থেকে ৫ হাজার টাকা করে কম পাচ্ছে । এই নিয়ে বারংবার ডিভিসির কাছে আবেদন করলেও ডি.ভি.সি কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ নেয়নি‌। তাই তারা এই চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে দাবি।

এই প্রসঙ্গে মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্পের ডি.জি.এম(প্রশাসন) প্রবীর কুমার চাঁদ জানান , বিষয়টি নিয়ে আমাদেরও সহানুভূতি রয়েছে কিন্তু এর সমাধান ভি.ভি.সির সদর দপ্তরের ব্যাপার । আশাকরছি খুব শীঘ্রই সমস্যার সমাধান হয়ে যাবে।