অবতক খবর,২৪ এপ্রিল,কলকাতা,সুমিত:

(1)ইঞ্জিন-

ভারতীয় রেলওয়ে ভারতের যাতায়াতের একটি অন্যতম মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দ্রুত অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের ওপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা সবাই নিশ্চই কখনো না কখনো ট্রেনের মাধ্যমে যাত্রা করেছি। কিন্তু ট্রেনের মাধ্যমে অনেক তথ্যই আছে যা আমাদের অনেকেরই অজানা। যেমন, ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। প্রতিদিন লাখ লাখ যাত্রী যাতায়াত করে। ভারতীয় রেল অনেক ধরনের হয়। আর শুধু রেল না, আর যারা ট্রেনে যাতা করেছেন তারা নিশ্চয়ই লক্ষ্য করে থাকবেন যে ট্রেনে বগীও বিভিন্ন ধরনের হয়। এই ব্লগে গুলিতে এসি কোচ, স্লিপার কোচও জেনারেল কোচ থাকে। এছাড়া ট্রেনে অনেক সময় তিনটে আলাদা আলাদা রঙের বগি দেখতে পাওয়া যায়। রঙ্ গুলি লাল, নীল ও সবুজ হয়। কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না এই রঙের অর্থ কি !

(2)লাল বগি-

ইঞ্জিনের সাথে লেগে লাল রংয়ের কোচ বা বগি কে বলা হয় লিংক হফম্যান বুশ(LHB)। এই কোচ গুলি ২০০০ সালে জার্মানি থেকে ভারতে আনা হয়েছিল। তবে এখন পাঞ্জাবের কাপুর থালায় এগুলো তৈরি করা হয়। এগুলি অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি হয় যার ফলে এগুলি ওজনের বেশ হালকা হয়। এইসব কোচে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়। এগুলির গতিবেগ ২০০ ঘণ্টা প্রতি কিলোমিটার হয়। জানিয়ে দি যে এগুলি রাজধানী এবং শতাব্দীর মত দ্রুত চলমান ট্রেন গুলিতে ব্যবহৃত হয়। কিন্তু এখন সমস্ত ট্রেনে লিংক হফম্যান বুশ (LHB) কোচ বসানোর পরিকল্পনা চলছে।

(3)নীল রঙের বগি-

আপনারা নিশ্চয়ই লক্ষ্য করে থাকবেন যে,বেশিরভাগ ট্রেনের রং নীল হয়। নীল রঙের কোচটিকে কে বলা হয় ইন্টিগ্রাল কোচ। ফ্যাক্টরি (ICF)। এগুলো লোহা তৈরি হয় এবং এগুলিতে এয়ার ব্রেক ব্যবহার করা হয়। এই কোচ গুলি চেন্নাই তে তৈরি হয় ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে(ICF) তৈরি করা হয়। কিন্তু ধীরে ধীরে এখন এর জায়গায় হফম্যান বুশ ব্যবহার করা হচ্ছে।

(4)সবুজ হলুদ রঙের বগি-

এবার বাকি রইল সবুজ রেলের কোচ। গরিব রথ ট্রেনে সবুজ রঙের কোচ ব্যবহার করা হয় এবং মিটারগেজ ট্রেনে বাদামী রঙের ব্যবহার করা হয়। বিলিমোরা ওয়াঘাই প্যাসেঞ্জার একটি ন্যারোগেজ ট্রেন যাতে সবুজ রঙের কোচ ব্যবহার করা হয়। তবে কখনো কখনো এতে ব্রাউন কৌশল ব্যবহার করা হয়ে থাকে।