আনন্দ মুখোপাধ্যায়  :  অবতক খবর :: ২১শে, ডিসেম্বর :: নয়াদিল্লি :: ঝাড়খন্ড রাজ্যের নির্বাচনে বিজেপিকে হটিয়ে কংগ্রেস-ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) জোট জয় পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপে।

এনডিটিভি অনলাইনের খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার বুথ ফেরত জরিপে আভাস দেওয়া হয়েছে, কংগ্রেস-ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) জোট ঝাড়খন্ড থেকে রঘুবর দাসের বিজেপি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসতে পারে।

দুটি বুথফেরত জরিপে বলা হয়েছে, জেএমএম-কংগ্রেস জোট ৪১টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। আর তিনটি বুথফেরত জরিপে বলা হয়েছে, এই জোট পেতে পারে ৪০টি আসন। আর বিজেপি পেতে পারে ২৯টি আসন।

২০১৪ সালে বিজেপি জোট ৩৫টি আসনে জিতেছিল। অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) জিতেছিল ১৭টি আসনে। বিজেপির দাপটে ওই সময় কংগ্রেসের আসন কমে ৬টিতে দাঁড়ায়। তবে বুথফেরত জরিপের তথ্য যে সব সময় ঠিক হয়, তা নয়।

এবিপি নিউজ-আইএএনএস-সি ভোটারের জরিপে বলা হয়, জেএমএম-কংগ্রেস জোট পেতে পারে ৩৫টি আসন, বিজেপি ৩২ এবং ছোট দলগুলো ১৪টি আসনে জিততে পারে।

কাশিশ নিউজের জরিপে আভাস দেওয়া হয়েছে, জেএমএম-কংগ্রেস জিততে পারে ৩৭ থেকে ৪৯টি আসন। আর বিজেপি পেতে পারে ২৫ থেকে ৩০টি আসন।
ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়ার জরিপে বলা হয়েছে, জেএমএম-কংগ্রেস ৩৮ থেকে ৫০টি আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ২২ থেকে ৩২টি আসন।

পাঁচ ধাপে ৩০ নভেম্বর ঝাড়খন্ডে নির্বাচন শুরু হয়। গতকাল সেখানে শেষ ধাপের ভোট হয়। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২৩ ডিসেম্বর।

এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি বড় ধরনের জয় পাওয়ার পর এটা তৃতীয় রাজ্য নির্বাচন। এর আগে ২১ অক্টোবর বিজেপিশাসিত আরও দুটি রাজ্য মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচন হয়।