জেলবন্দী মাস্টারদা, বিদ্রোহী কবি নজরুল জেলখানায় কি কি খেতেন? 

অবতকের বিশেষ প্রতিবেদন

জেলবন্দী মাস্টারদা, বিদ্রোহী কবি নজরুল জেলখানায় কি কি খেতেন? 

তমাল সাহা

স্বাধীনতার ৭৫তম পূর্তি দিবস। এ বছর নাকি মুক্তির অমৃত উৎসব!

কারাগারে অনশনের জন্য বিখ্যাত বিপ্লবী যতীন দাস। তার অনশনকাল একটি রেকর্ড। কবি নজরুল হাঙ্গার স্ট্রাইক করেছিলেন। গান্ধীজীও অনশনের জন্য বিখ্যাত।

যতীন দাসের মৃতদেহকে সংবর্ধনা জানিয়েছিলেন নেতাজি। সেই ঐতিহাসিক শবযাত্রার জনারণ্য তাতে নেতৃত্ব দিয়েছিলেন সুভাষচন্দ্র বসু। রবীন্দ্রনাথ উদ্বিগ্ন হয়েছিলেন বিদ্রোহী কবির অনশনে।

জেল কয়েদি এই রাজকয়েদিরা তখন কি খেতেন? বিখ্যাত নামকরা(!) সব চালের ফ্যান জড়ানো ভাত, ট্যালট্যালে ডাল, কুমড়ো পেঁপে ও লাউয়ের প্রাধান্যে তৈরি ঝ্যালঝ্যালে হচপচ।

পার্থ কেষ্টরা কি রাজনৈতিক বন্দী? তারা দলীয় মাতব্বর। এবার পুজোয় জেলের অন্দরে এবং অন্তরে রয়েছেন তারা। পূজোয় শাসকীয় মাতব্বরি নেই পার্থর। নাকতলার পুজো এবার লিস্টে নেই। শিরিন্দিগ্রামের পুজোয় বড়দাগিরি নেই কেষ্টর।

পাহাড় পাচার খাদান বাগানবাড়ি চারটি শব্দের স্বত্বাধিকার নিয়ে নিয়েছে বঙ্গীয় প্রদেশ। মাফিয়া স্মাগলার শব্দ দুটিও বাংলা হয়ে গিয়েছে।

গারদে থাকলেও দলীয় দাপটের স্বীকৃতি আছে তাদের জেলখানার ভেতর। জেলারও তাদের ভয় পায়।নাহলে এত পেট পুজোর আয়োজন হয়! তাদের নীরব হুকুম মতান্তরে ইচ্ছের মান্যতা দিয়েছে জেলা কর্তৃপক্ষ।পুজোর মেনু হবে আলাদা রকমের। সে এক বিশাল ভুরিভোজ।

প্রেসিডেন্সি জেল ও আসানসোল জেল এখন খবরের কাগজের লাইম লাইটে। প্রেসিডেন্সিতে আছেন প্রাক্তন শিক্ষা ও শিল্পমন্ত্রী পার্থ সঙ্গে জঙ্গী মানব আফতাব আনসারী পরিচিত নেতা ছত্রধর মাহাতো। এই জেলে আবাসিকের সংখ্যা ২৫০০-রও বেশি। সবাই পাবে বিস্ময়কর ভোজ। আসানসোল জেলের ব

প্রধান বন্দী কেষ্ট সঙ্গে দেহরক্ষী সেহগেল হোসেন ও ইসিএল- এর ৮ অফিসার। তার খবরদারি তথা ইচ্ছের মান্যতা দিয়েছেন জেল কর্তৃপক্ষ। সেখানে আছে মোট আবাসিক ৫৩৬ জন। এর মধ্যে ৩৫ জন মহিলা ও একজন শিশু।

গারদখানার এখন নতুন ভাষা সংশোধনাগার, বন্দীরা এখন আবাসিক।

প্রেসিডেন্সিতে পুজোর পাত– সপ্তমীতে ভাত কাতলা মাছের ঝোল মাথা দিয়ে মুগের ডাল পায়েস ডিম-তরকা সবজি ভাজা।

অষ্টমীতে লুচি আলুর দম খিচুড়ি নবরত্ন পনিরের তরকারি কাবলি ছোলা

মিষ্টি।

নবমীতে চিড়ের পোলাও ডিমকারি পটল চিংড়ি মাটন বিরিয়ানি মাটনকারী লাড্ডু গজা।

দশমীতে রুই কালিয়া নিরামিষ ডাল আলুর দম ফ্রায়েড রাইস পাপড় চাটনি। আসানসোল জেলে সপ্তমীতে দুপুরে ফ্রায়েড রাইস মিক্সড ভেজিটেবল চিকেন পনির রাতে লুচি আলুর দম।

অষ্টমীতে সকালে পায়েস সঙ্গে মুড়ি বা চিঁড়ে

দুপুরে খিচুড়ি সবজি ও চাটনি রাতে রুটি চানা মশলা।

নবমীর দুপুরে চিকেন পাঁচমিশালি তরকারি ও চাটনি

রাতে ডাল ভাত আলু পোস্ত দশমীতে দুপুরে কাতলা মাছের কালিয়া মুড়িঘন্ট সবজি আলু চোখা

রাতে রুটি ও ডিম তরকা।

চার দিনই পাতে পড়বে একটি করে রাজভোগ

শহিদমঞ্চ থেকে সূর্য সেন কানাইলালরা ফাঁসির দড়িতে ঝুলতে ঝুলতে শুনছেন এইসব মেনু। প্রলোভনে তাদের শ্বাসরোধে কি একটু দেরি হয়ে যাচ্ছে?