নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ১৭ই,ডিসেম্বর :: শিলিগুড়ি :: শহরের মধ্যে দিয়ে যাওয়া ৩১ নম্বর জাতীয় সড়কের দুধার ভাগাড়ে পরিণত হয়েছে। গাড়ি ও ট্রাকে করে প্রতিদিন বস্তাভরে বর্জ্য এনে এখানে ফেলা হচ্ছে। সেই সঙ্গে মরা বিড়াল, কুকুর থেকে শুরু করে সবই সেখানে ফেলা হচ্ছে।

পরিস্থিতি এমনই যে দুর্গন্ধের হাত থেকে বাঁচতে স্থানীয়রা সেখানে আগুন ধরিয়ে দেওয়ায় পরিবেশ দূষণের মাত্রা আরও বহুগুণ বেড়ে যাচ্ছে। গোটা বিষয়টি নিয়ে অসচেতন মানুষের পাশাপাশি পুরনিগমের ভমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন শহরের পরিবেশপ্রেমীরা।

শিলিগুড়ির ৪৬, ৪৩ ও ৪২ নম্বর ওয়ার্ডের মধ্যে দিয়ে ৩১ নম্বর জাতীয় সড়ক গিয়েছে। এই সড়কের দুধারে একাধিক বসতি রয়েছে। অনেক গ্যারাজ ও হোটেলও রয়েছে।

এমনকি ৪৬ নম্বর ওয়ার্ডের অংশে রাস্তার ধারেই রয়েছে রেগুলেটেড মার্কেট।পুরনিগম এলাকায় য়েখানে ওয়ার্ডগুলিতে সাফাইকর্মী, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু রয়েছে সেখানে জাতীয় সড়কের দুধারের একাংশে এভাবে ভাগাড় তৈরির কারণ নিয়ে প্রশ্ন উঠছে।

শহরের পরিবেশ বাঁচাও মঞ্চের সদস্য ও ন্যাফ-এর সহসম্পাদক প্রদীপ নাগ বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে পুরনিগম এলাকায় এভাবে একটা আস্ত ভাগাড় হয়ে গেল এবং কর্তৃপক্ষের সেটা নজর পড়ল না।

জাতীয় সড়কের ধারে এই ভাগাড় তো আর একদিনে তৈরি হয়নি। আসলে এই শহরে কেউ কারও কথাই শোনে না। যাঁরা এই ধরনের অসচেতনতামূলক কাজ করছেন তাঁদের বিরুদ্ধে কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা না নিলে শহরে দূষণের মাত্রা আরও বাড়তে থাকবে।

৪২ নম্বর ওয়ার্ড কাউন্সিলার তথা পুরনিগমের চেয়ারম্যান দিলীপ সিং বলেন, এটা সত্যি একটা ন্যক্কারজনক ঘটনা। আমরা প্রতি সপ্তাহে জাতীয় সড়কের ওই এলাকাগুলি সাফ করার চেষ্টা করি কিন্তু ফের রাতের অন্ধকারে একশ্রেণির মানুষ সারিসারি বস্তা ভরতি বর্জ্য ফেলে চলে যাচ্ছে। রাতে চলা এই দুষ্কর্ম বন্ধে আমরা ওই গাড়িগুলি ধরার জন্য পুরনিগমের কমিশনার মারফত পুলিশ প্রশাসনের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছি