অবতক খবর,১৯ অক্টোবর: মহামান্য হাইকোর্ট, ডিভিশন বেঞ্চ, উল্লেখযোগ্য অন্যতম প্রধান বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় আজ সরকারকে নির্দেশ দিয়েছেন উৎসবকালীন আরো বেশি সচেতনতার দিকে নজর দেওয়ার জন্য। হাইকোর্টের নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের সমস্ত পুজো মণ্ডপকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হোক এবং মণ্ডপগুলোতে কোনমতেই দর্শনার্থীদের ভিড় করতে দেওয়া যাবে না।

ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন যে, ছোট মণ্ডপে ৫ মিটার এবং বড় মণ্ডপে ১০ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। কোনটি ছোট মন্ডপ এবং কোনটা বড় মন্ডপ সেটি নির্দিষ্ট করবেন স্থানীয় থানা প্রশাসন। আর এই ৫ ও ১০ মিটার দূরত্বের মধ্যে অন্য কেউ প্রবেশ করতে পারবেন না,বলে তারা কঠোর নির্দেশ জারি করেছেন। ‌

মন্ডপসংলগ্ন অঞ্চলটি ব্যারিকেড করে দিতে হবে এবং নো এন্ট্রি বোর্ড লাগাতে হবে।

করোনা সংক্রান্ত বিষয়ে মানুষকে সচেতন করার জন্য তার প্রচারের একটা দায়িত্ব পালন করতে হবে এই পুজো কর্তৃপক্ষকে। ‌

কোন মন্ডপের ভেতরেই দর্শনার্থীরা ঢুকতে পারবেন না। ‌৫ ও ১০ মিটার দূরত্ব থেকে তাদের প্রতিমা দর্শন করে চলে যেতে হবে। ‌

হাইকোর্ট পর্যবেক্ষণে আরো বলেছেন যে,৩০ হাজার পুলিশ দিয়ে কোনমতেই এমন একটি বিশাল দুর্গোৎসবের শান্তি রক্ষা করা বা শৃঙ্খলা বজায় রাখা বা করোনা বিধির মান্যতা দেওয়া সম্ভব নয়। ‌ এই কারণেই এই নির্দেশ জারি করা হয়েছে।

মহামান্য হাইকোর্ট জনস্বার্থকে যে গুরুত্ব দিয়েছেন, মানুষের স্বাস্থ্যসচেতনতার দিকে হাইকোর্টের যে নজর রয়েছে সেই দিকটি প্রকাশ করতে চেয়েছেন এবং পশ্চিমবঙ্গের মানুষকে জানান দিতে চেয়েছেন যে, হাইকোর্ট যা করছেন, যা নির্দেশ দিচ্ছেন জনস্বার্থেই করছেন। পুজোর আনন্দের চেয়েও বড় নিজের প্রাণ রক্ষা, রাজ্যবাসীকে জীবন রক্ষা করা– এমন ধারণাই দিতে চাইছেন মহামান্য হাইকোর্ট।

পর্যবেক্ষণে আরও দেখা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বাড়ছে এবং দৈনিক সংক্রমণে রেকর্ড হয়েছে আজ ৩,৯৬৩ জন। দৈনিক মৃত্যুতে রেকর্ড করেছে ৬৪ জন, অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৩৩,৯২৭। ফলে মহামান্য হাইকোর্টের জনসাধারণের স্বাস্থ্যের দিকে নজর রেখে এই নির্দেশ জারি করেছেন। ‌