নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ২২ডিসেম্বর :: উত্তর দিনাজপুর :: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আন্দোলন শুরু হয়েছে দেশের বিভিন্ন অংশে। NRC ও CAA’র প্রতিবাদে আগুন জ্বলেছে অসমে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকাতেও প্রতিবাদ মিছিল ও বিক্ষোভে শামিল হয়েছে সাধারণ মানুষ। বিক্ষোভের তপ্ত আঁচ ছড়িয়েছে ছাত্রছাত্রীদের মধ্যেও। চোপড়া ব্লকের লক্ষিপুর অঞ্চলে এইসব ঘটনার বিরুদ্ধে রবিবার পথে নেমে বিক্ষোভ দেখালেন লক্ষিপুর অঞ্চলের সাধারণ মানুষ।

মিছিলে হাঁটলেন মুফতি খালিদ কামাল , মেরাজুল ইসলাম, মইনুদ্দিন সহ আরও অনেকে। রবিবার সকাল ১০ টা নাগাত লক্ষিপুর বাজার থেকে শুরু হয় এই মহামিছিল । শেষ হয় মালিগাঁও বাজারে ।

মিছিলের সামনেই ব্যানার ধরে হাঁটতে দেখা যায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের। তাঁদের সঙ্গে ছিল হাজার হাজার মানুষ। কংগ্রেস নেতা মেরাজুল ইসলাম জানান, CAA’র বিরোধিতা করছেন তিনি। তাঁর মতো আরও অনেকে এই আইনের প্রতিবাদ জানাচ্ছে।

সরকারের কাছে এই বার্তা পৌঁছনো দরকার। তাই আজ তাঁরা পথে নেমেছেন। একই কথা বললেন লক্ষিপুর জামে মজিদের ইমাম মুফতি খালিদ কামাল ও। তিনি বলেন, এই মিছিল শুধু CAA বা NRC’র বিরোধিতা করছে না।

তিনি সরাসরি বলেন, “এই সরকারের টনক নড়া কঠিন। আমাদের লম্বা লড়াই লড়তে হবে।” তিনি আরও বলেন, গোটা দেশে প্রতিবাদ হচ্ছে। এভাবেই জনমত গড়ে তোলা দরকার। নাহলে কিচ্ছু হবে না। এভাবে নাগরিকত্ব প্রমাণ করা যুক্তিহীন। এমন অনেক মানুষ রয়েছেন, যারা দিন আনে দিন খায়। কোনওমতে মাথা গুঁজে থাকে। তাদের যদি বলা হয়, ২০ বছরের ডক্যুমেন্ট দেখাতে, তাহলে তারা দেখাবে কী করে?