অনুপ কুমার মন্ডল :: অবতক খবর :: ১৫ই নভেম্বর :: নদীয়া :: চাকদহ পালপাড়া সরকার বাড়ির 136 তম রাস উৎসব উদযাপন হলো ।পালপাড়ার সরকার বাড়ির স্বর্গীয় শ্রী অজয় কুমার ধর এবং স্বর্গীয় শ্রী শ্রীনাথ সরকার এই উৎসবের প্রাণ প্রতিষ্ঠাতা।সরকার বাড়িতে রাধাকৃষ্ণ ও মা কালীর প্রতিষ্ঠিত বিগ্রহ ও মন্দির আছে। এখানে বারোমাস ইজো অর্চনা চলে।


নিয়ম নিষ্ঠা নিয়ে প্রতি বছর রাস পূর্ণিমা তিথিতে, বাৎসরিক কালীপুজো, রাস উৎসব, এবং মহোৎসব সম্পূর্ণ হয় ।এই পুজো বৃন্দাবন এর রাস আদলে উদযাপন করা হয়। এই রাস উৎসবে রাস উপলক্ষে ভাগবত গীতা পাঠ, রাসলীলা উৎসব হয়।সরকার পরিবারের রাস উৎসব হলেও এর ব্যাপ্তি বারোয়ারি রাস উৎসব কেউ ছাড়িয়ে যায়। এই রাস উৎসবে আনন্দকে জিয়ে শুধু বাড়ির মধ্যেই থাকেনা এই আনন্দ এলাকার মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে ।

তাই প্রতিমুহূর্তে মানুষের মধ্যে মিলন সংযোগ এবং সব রকম সহযোগিতার হাত বাড়িয়ে দিতে দেখা যায় এই পরিবারের মানুষ জনকে। রাস উৎসবের পাশাপাশি সরকার পরিবার মানুষকে আপন করে নিতে পারে তা এ কদিনের উৎসব এর মধ্যেই পরিষ্কার হয়ে গেছে ।কয়েকশো মানুষ এই কয়েকদিন রাত জেগে এই রাসলীলা অনুষ্ঠিত করেন।

আর ভোগের বিষয়টি অন্যান্য জায়গা থেকে অনেক অনেক আলাদা কারণ এখানকার ভোগ শুধু পরিবারের মানুষ নয় এলাকা এলাকার বাইরের গন্ডির ছাড়িয়ে মানুষ এখানে এসে ভোগ খেয়ে যান যার স্বাদ অতুলনীয়। এই পুজোর তিন দিন ধরেই চলে নাম কীর্তন এবং ধর্ম বর্ণ নির্বিশেষে মহাপ্রসাদ খাওয়া দাওয়া। এভাবেই পারিবারিক ঐতিহ্যকে রক্ষা করার চেষ্টা করে চলেছেন সরকার পরিবারের সদস্যরা।