অবতক খবর,১৯ আগস্ট: আজ কাঁচরাপাড়া রেল আন্দোলনের সঙ্গে জড়িত ট্রেড ইউনিয়ন নেতা সুনির্মল সমাদ্দার হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোক গমন করেন। কাঁচরাপাড়ার শ্রমিক আন্দোলনে তিনি একটি উল্লেখযোগ্য নাম। তিনি বহু পরিচিত ট্রেড ইউনিয়ন নেতা ব্রজ গোবিন্দ ঘোষ এবং শুভেন্দু মুখার্জীর সহযোদ্ধা ছিলেন। আজীবন বামপন্থী চিন্তাচেতনার মানুষ ছিলেন তিনি। শ্রমিক সংগঠনে তাঁর সক্রিয়তা তাঁকে ব্যাপক পরিচিতি এনে দিয়েছিল। শ্রমিক শ্রেণীর সঙ্গে তাঁর ছিল রীতিমতো হৃদয়গত সম্পর্ক।

ঐতিহাসিক ৭৪-এর ২০ দিন ব্যাপী যে আন্দোলন,সেই আন্দোলনের নেতৃত্বের পুরোভাগে তিনি ছিলেন।‌সেই সময় তাদের গ্রেপ্তারের যে পরোয়ানা বেরিয়েছিল তারমধ্যে তিনি ছিলেন অন্যতম। সেই সময়ে তাঁকে পলাতক জীবন কাটাতে হয়েছে। পরবর্তীতে ১৪/২ ধারায় তাকে বরখাস্ত করা হয়। যদিও পরে লড়াই ও সংগ্ৰামের মাধ্যমে চাকরিতে পুনর্বহাল হন এবং তাঁর মত অনেক নেতাকর্মীরাও বরখাস্ত হয়েছিলেন।

সেই ঐতিহাসিক ৭৪-এর আন্দোলনে রেল কর্মীদের উপর যে রাষ্ট্রীয় সন্ত্রাস নেমে এসেছিল কাঁচরাপাড়ার জীবনে যেটি একা ঐতিহাসিক, অন্যদিকে কলঙ্কজনক ঘটনা।

পরবর্তীতে তিনি ট্রেড ইউনিয়ন এআইআরইসি সংগঠনের সঙ্গে যুক্ত হন এবং তাঁর নেতৃত্ব দেন। ব্রজ গোবিন্দ ঘোষ ভবনে তাদের কার্যালয় স্থাপন করেন। দপ্তরটি সিটি বাজার অঞ্চলে অবস্থিত। এই দপ্তরে নিয়মিত বিভিন্ন স্মারক বক্তৃতার মাধ্যমে বর্তমান অর্থাৎ রাজনৈতিক পরিস্থিতি সময় নিয়ে আলোচনা করা হয়। সেই অনুষ্ঠানেও তিনি সক্রিয় অংশগ্রহণ করতেন। এমন একটি মানুষ চলে যাওয়াতে নিশ্চিত ভাবে শ্রমিক আন্দোলনের অনেক ক্ষতি হল।

উল্লেখযোগ্যভাবে তাঁর অসংখ্য শুভানুধ্যায়ী গড়ে উঠেছিল। বর্তমানে হালিশহর চৈতন্যডোবা অঞ্চলে তিনি বসবাস করতেন। অবিবাহিত এই শ্রমিক নেতা ওই অঞ্চলের মানুষের ভালোবাসা কিনে নিয়েছিলেন এবং চৈতন্য ডোবা অঞ্চলে ব্যাপক জনসংযোগ গড়ে তুলেছিলেন। অঞ্চলটি আজ শোকে স্তব্ধ হয়ে আছে।