চলতি মাসেই দার্জিলিং সফরে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়

অবতক খবর,১০ ডিসেম্বর:  দলীয় কর্মীদের মনোবল বৃদ্ধি থেকে প্রশাসনিক তৎপড়তা বাড়াতে জেলা সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তর ২৪ পরগনা থেকে উত্তরবঙ্গ জেলায় জেলায় প্রশাসনিক বৈঠক করছেন মুখ্যমন্ত্রী। চলতি মাসেই যাবেন দার্জিলিংয়ে। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়ার পর এর আগে উত্তরবঙ্গ সফর করলেও দার্জিলিংয়ে যাননি মুখ্যমন্ত্রী। সেই দিক থেকে এই সফর রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

অক্টোবর মাসে উত্তরবঙ্গে সফরে গিয়েছিলেন মমতা। সে বার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে প্রশাসনিক বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি দুই দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদেও প্রশাসনিক বৈঠক সেরে গিয়েছেন তিনি। এবার নজর পাহাড়ে। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথমবার দার্জিলিং সফরে যাবেন মমতা।

এদিকে, আজ নেপাল সফরে যাওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর নেপাল সফরে ছাড়পত্র দেয়নি বিদেশমন্ত্রক। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে  অনুমতি দেওয়া হয়নি বলে জানানো হয়েছে বিদেশমন্ত্রকের তরফে। নেপালের শাসকদল নেপালি কংগ্রেসের পক্ষ থেকে তৃণমূল সুপ্রিমোকে একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই আমন্ত্রণ গ্রহণ করেছিলেন তিনি। কিন্তু কেন্দ্রের কাছে প্রয়োজনীয় অনুমোদন চাওয়া হলে তা না করে দেওয়া হয়।

এই বছর‌ই রোমের সান্তিয়াগোতে ওয়ার্ল্ড পিস সামিটে আমন্ত্রণ পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভারত থেকে একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়কেই আমন্ত্রণ জানানো হয়েছিলো। অক্টোবর মাসের প্রথমার্ধে তাঁর যাওয়ার কথা ছিল। কিন্তু বিদেশ মন্ত্রকের ছাড়পত্র না পাওয়ায় তখন রোম যেতে পারেননি তিনি।