অবতক খবর,১৮ মার্চ,অভিষেক দাস,মালদা:- চলতি মরশুমে মালদা ও মুর্শিদাবাদ জেলা থেকে ৭৫ টি প্রজাতির আম বিদেশে রফতানির পরিকল্পনা নিয়েছে অ্যাপেডা( এপিইডিএ)। কেন্দ্রীয় এই সংস্থার মাধ্যমে দেশের বিভিন্ন সামগ্রী বিদেশে রফতানি করা হয়। গত বছর অ্যাপেডার মাধ্যমেই মালদা ও মুর্শিদাবাদ জেলার ৩৪ টি প্রজাতির আম বিদেশে রফতানি করা হয়েছিল।

দেশের স্বাধীনতার ৭৫ বর্ষ। তাই এবার বাংলার ৭৫টি প্রজাতির আম বিদেশে রফতানি করার উদ্যোগ নেওয়া হয়েছে।আজ নেতাজি মোড় এলাকায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা। তিনি জানান,৭৫ টি প্রজাতির আমের মধ্যে মালদার আম সবচেয়ে বেশি থাকার সম্ভাবনা রয়েছে। জিআই ট্যাগ পেয়েছে মালদহের ফজলি, হিমসাগর ও লক্ষণভোগ। এই তিনটি প্রজাতির আম বিদেশে অবশ্যই পাঠানো হবে। পাশাপাশি মালদা জেলার বিখ্যাত গোপালভোগ, আলতাপেটি বৃন্দাবনি, ল্যাংড়া, আশিনা, বৃন্দাবনি আশিনা, রাখালভোগ , কিসানভোগ, ফুলিয়া, আম্রপালি ও মল্লিকা, মোহনভোগ,তোতাপুরী, মধুচুষকী,অমৃতভোগ,রাণী পসন্দ,ডালভাঙা, দিলখুস,মোহন ঠাকুর,গোলিয়া, সহ অন্যান্য বেশ কিছু আম পাঠানোর পরিকল্পনা রয়েছে।

জেলার অর্থনীতি চাঙ্গা করতে বিদেশে বেশি পরিমাণে আম রফতানি প্রয়োজন তা দীর্ঘদিন ধরে ব্যবসায়ীরা দাবি জানিয়ে আসছেন। রাজ্য সরকারের সহযোগিতায় কেন্দ্রীয় সরকারের এই সংস্থার পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামীতে হয়তো আমের মধ্য দিয়ে মালদার অর্থনীতি অনেকটাই সমৃদ্ধ হবে বলে জানান উজ্জ্বল সাহা।