অবতক খবর,২১ মার্চ,মলয় দে,নদিয়া: একদিকে যখন গোপালের পুজো বা দোল যাত্রা নিয়ে সমস্ত শান্তিপুর শহরের মানুষদের মধ্যে ধর্মীয় উন্মাদনা তুঙ্গে , অন্যদিকে সেই গোপাল পুজো কে কেন্দ্র করে বহুমূল্যের আতস বাজি ফাটানোর নজির রয়েছে শান্তিপুর শহর অন্তর্গত ১৯ নাম্বার ওয়ার্ডের বাসিন্দা বিভাস ঘোষের পরিবারের । পারিবারিক সূত্র থেকে এবং এলাকা সুত্রে জানা যাচ্ছে এই অঞ্চলে গোপাল পুজোকে কেন্দ্র করে এই ঘোষ পরিবারের নেতৃত্বে বাজি পোড়ানোর রেওয়াজ রয়েছে বিভাস ঘোষের পিতা স্বর্গীয় সুভাষ চন্দ্র ঘোষের নেতৃত্বে ।

এবছর এই উৎসব পঁচাশি বছরে পদার্পণ করলো বলে জানাচ্ছেন এই পরিবার থেকে বিভাস ঘোষ । গোপাল ঠাকুরের বিসর্জন কে কেন্দ্র করে এত পরিমাণে বাজি ফাটানোর নজির শান্তিপুরের আর কোনো অঞ্চলে নেই — এমনটাই মতামত আমজনতার । আর প্রতিবছর তাই দেখতে উপস্থিত হন বিশিষ্টজনেরা। এবছরও বিধায়ক ব্রজকিশোর গোস্বামী শান্তিপুর পৌরসভার চেয়ারম্যান সুব্রত ঘোষ ভাইস চেয়ারম্যান কৌশিক প্রামানিক এই উৎসবে সামিল হয়েছিলেন। গোপালের উৎসবকে কেন্দ্র করে এই অঞ্চলে ছোট একটি মেলা বসারও রেওয়াজ রয়েছে বলে বিভাস ঘোষের পরিবার সুত্রে জানা যাচ্ছে ।

কারন এক সময় এই পুজোর মূল উদ্যোক্তা স্বর্গীয় সুভাষ চন্দ্র ঘোষ চেয়েছিলেন উৎসবকে কেন্দ্র করে কিছু গরীব মানুষের আর্থ সামাজিক উন্নয়ন হোক , তারপর থেকেই এই মেলার সূত্রপাত । যদিও মুলত এই বাজি পোড়ানোর অনুষ্ঠান প্রত্যক্ষ করার জন্য সমস্ত শান্তিপুরের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটে । সাম্প্রতিক করনার প্রকোপে এই উৎসবে বিগত বছরে কিছুটা ভাঁটা পড়লেও এবছরের চিত্রটা যেনো সমস্ত বছরের জনসমাগমের হিসাব নিকেশ কে পাল্টে দিচ্ছে বলেই মানুষ তাদের মতামত সওয়াল করেছেন ।

এছাড়া আরো জানা যাচ্ছে এই হুগলি জেলার সিংয়ের কোন নামক অঞ্চলের বাজি ফাটনো দেখে উদ্বুদ্ধ হয়ে সেখান থেকেই এখনো বাজি সরবরাহ হয় এই ঘোষ পরিবারে । অর্থাৎ শুধু মাত্র গোপালের শোভাযাত্রা বা গোপালের পুজো শেষ কথা নয় , গোপালের বিসর্জন কে কেন্দ্র করে বাজি পটকা ফাটানো এক অভিনব মাত্রা যোগ করে শান্তিপুর সুত্রাগর অঞ্চলের ঘোষ পরিবারে । অর্থাৎ একদিকে বাজি ফাটানো , অপর দিকে গোপাল পুজো এবং অন্যদিকে বিসর্জন —- এককথায় জমজমাট , অনবদ্য ও অনন্য সাধারণ ।