অবতক খবর,২৩ জুলাই,কলকাতা: গ্রেপ্তার হলেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর নাকতলার বাড়িতে দীর্ঘক্ষণ তল্লাশি ও জিজ্ঞাসাবাদের পর শনিবার তাঁকে গ্রেফতার করলেন ইডি আধিকারিকেরা। অভিযোগ, টাকার উৎস নিয়ে বারবার বয়ান বদল করেছেন পার্থ।

শুধু তাই নয়, তদন্তে অসহযোগিতার অভিযোগ উঠেছে মন্ত্রীর বিরুদ্ধে। এরপরই গ্রেফতারির সম্ভাবনা জোরাল হয়। শনিবারই তাঁকে আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে।অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে ২০ কোটি টাকা উদ্ধার হওয়ার পর থেকেই চলছিল চাপান উতোর। ম্যারাথন জিজ্ঞাসাবাদ যে ক্রমশ গ্রেফতারির দিকে এগোচ্ছে, তা বুঝতে বাকি ছিল কারও। অবশেষে সমস্ত জল্পনায় যবনিকা ফেলে গ্রেফতার করা হল পার্থকে। শুক্রবার কাল সাড়ে ৭টা নাগাদ পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে হানা দেন ইডি-র আধিকারিকরা। প্রায় ২৪ ঘণ্টা ধরে পার্থর বাড়িতে ম্যারথন তল্লাশি চালান তাঁরা। পার্থর উত্তরে সন্তুষ্ট না হওয়াতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে ইডি সূত্রে খবর।

সকাল ১০ টা নাগাদ তাঁকে নাকতলার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। কনভয় করে তাঁকে সিজিও কমপ্লেক্সের দিকে নিয়ে যাওয়া হয়। সিজিও কমপ্লেক্সে ইতিমধ্যেই আরও বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। কড়া নিরাপত্তার ঘোরাটোপে মুড়ে ফেলা হয়েছে গোটা চত্বর। দিল্লি থেকে দুই ইডি আধিকারিক কলকাতা এসেছেন বলে জানা যাচ্ছে।বাম জমানায় বিরোধী দলনেতা ছিলেন পার্থ চট্টোপাধ্যায়।

আর তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই প্রথ সারির নেতা হিসেবেই পরিচিত তিনি। শিক্ষা দফতর, শিল্প দফতরের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। শুধু তাই নয়, তৃণমূল শিবিরেও তাঁর জায়গা বেশ গুরুত্বপূর্ণ। তৃণমূল মহাসচিব তিনি। তাই তাঁর এই গ্রেফতারি রাজ্য তথা শাসক দলের জন্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

পার্থ ঘনিষ্ঠ অর্পিতাকেও গ্রেপ্তার কোরল ই ডি।

পার্থ চট্টোপাধ্যায়ের বন্ধু অর্পিতা মুখার্জির বেলঘড়িয়া দেওয়ানপাড়ার বাড়ির কাছে মানুষের ভিড়। গতকাল অর্পিতা মুখার্জির কলকাতার আবাসন থেকে কুড়ি কোটি কোটি টাকা উদ্ধার করে ইডির অফিসারেরা। তারপর পার্থ চট্টোপাধ্যায় এর বেলঘড়িয়া রথ তলা সংলগ্ন নামি আবাসনের পার্থ চট্টোপাধ্যায়ের আবাসন রয়েছে সেখানেও ইডির অফিসারেরা অভিযান চালায়। পাশাপাশি বেলঘড়িয়া দেওয়ানপাড়া এলাকায় অর্পিতা মুখার্জির বাড়ির সামনে এলাকার মানুষেরা ভিড় জমাচ্ছেন।

অর্পিতা মুখার্জির মা মিনতি মুখার্জি জানিয়েছেন, তিনি এখন এই বাড়িতে একাই থাকেন। মেয়ে অর্পিতা মুখার্জি মাঝেমধ্যে আসেন, তাকে দেখে চলে যান। পার্থ চট্টোপাধ্যায়ের সাথে অর্পিতা মুখার্জির ঘনিষ্ঠ সম্পর্ক সেটাও স্বীকার করেছেন অর্পিতার মা মিনতি দেবী।

পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পরই আটক করা হল মন্ত্রী-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্য়ায়কেও। তাঁর ফ্ল্যাট থেকেই মিলেছে রাশি রাশি নোট, যা গুনতে ব্যাঙ্ককর্মীদের ডাকতে হয়েছিল ইডিকে। রাতভর তাঁর বাড়িতেই ছিলেন ইডি আধিকারিকরা। তবে বয়ানে অসঙ্গতি থাকার অভিযোগে শনিবার সকালে আটক করা হল অর্পিতাকে। তাঁকে সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে।