অবতক খবর,২৪ আগস্টঃ রাজ্যের জেলায় জেলায় নাবালক ও নাবালিকা ছেলে মেয়ে দের বাল্য বিবাহ বন্ধ হোক এবং বিশেষ করে মেয়েদের বাল্য বিবাহ বন্ধ করতে হবে এই নিয়ে নানা ভাবে বেসরকারি ও সরকারী উদ্যোগে সচেতন করা সত্বেও রাজ্যের জেলায় জেলায় বাল্য বিবাহের ঘটনা ঘটেই চলেছে ।

বিশেষ করে মুর্শিদাবাদ জেলা জুড়ে এই বাল্যবিবাহের সংখ্যা সর্বর্ধিক। বিষয়টি জানাজানি হলে কিছু বন্ধ হচ্ছে আবার বাল্য বিবাহ সব বন্ধ করা যাচ্ছে না । আর করোনা চলে গেলেও ডেঙ্গু কিন্তূ পিছু ছাড়ে নি। কলকাতায় ডেঙ্গর খবর তো সকলেই জানেন। বিভিন্ন জেলায় মানুষ ও শিশুরা অজানা জ্বরে আক্রান্ত প্রায়ই শোনা যাচ্ছে ।

তারই মধ্যে জেলায় জেলায় বৃষ্টিপাত এবং যেখানে সেখানে জল জমে থাকছে রাস্তা ঘাট ড্রেন নর্দমা নিয়মিত পরিষ্কার না হওয়ায়, ড্রেনের জল নিকাশি ব্যাবস্থা ঠিক না থাকায়, জনগণ ও জেলা প্রশাসন সচেতন না হওয়ায় কিন্তূ ডেঙ্গু সমস্যা আবার ফিরে আসতে পারে । তাই করণার লক ডাউন নিয়ে আগাম সচেতন যেমন স্বপন বাউল করেছিলেন রাজ্যের জেলায় জেলায় ঠিক সেই মত স্বপন দত্ত বাউল আগাম ডেঙ্গু থেকে সচেতন করতে মানুষকে রক্ষা করার জন্য জেলায় জেলায় বাউল গানে বার্তা দিচ্ছেন। মুর্শিদাবাদ জেলা ও বহরমপুরে ২৪ শে আগষ্ট ২০২২ সুদুর পূর্ব বর্ধমান খাজা আনোয়ার বেড় থেকে ছুটে এলেন রাষ্ট্রপতির প্রশংসিত শিল্পী স্বপন দত্ত বাউল । তার নিজের লেখা ও সুরে বাউল গানে ও রাষ্ট্রপতির উপহার দেওয়া একতারা কোল ডুগী বাজিয়ে লোক নৃত্য করে বাল্য বিবাহ রোধ ও ডেঙ্গু সচেতন করলেন স্বপন দত্ত বাউল তার বাউল গানে।

বহরমপুরের বিভিন্ন এলাকায় ঘুড়ে ঘুড়ে পোস্ট অফিস টেক্স টাইল মোড় এলাকা চত্বরে তিনি মেয়েদের বাল্য বিবাহ বন্ধ করতে সচেতন করলেন এবং ডেঙ্গু জ্বরের হাত থেকে মানুষকে বাঁচাতে জনগণ ও জেলা প্রশাসন এবং সরকারকে সচেতন করলেন এই আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পী।