অবতক খবর,৩ এপ্রিল: গতকাল থেকে চাঁদ দেখা গেছে। রমজান মাসের তারাবি সুন্নত নামাজ শেষ হয়েছে গতকাল সন্ধ্যায় । আজ ভোর সাড়ে তিনটের মধ্যে সেহরি খাবার খেয়ে চলবে ফজরের নামাজ এরপর সারাদিন রোজা, সন্ধের সময় মাগরিবের নামাজের আজান শুনে খাওয়া-দাওয়া। এভাবেই চলবে একমাস। অর্থাৎ আজকের চাঁদ থেকে পরের চাঁদ ওঠার মধ্যে কখনো 29 টা কখনোবা 30 টা রোজা করবেন মুছুল্লিরা।

মহিলারা বাড়িতে একজন ইমাম সাহেবা হয়ে বাকিরা তাকে অনুসরণ করে নামাজ পড়বেন একই পদ্ধতিতে একই সময়ে। মসজিদে একত্রিত হয়ে নামাজ পড়াকে বলা হয় জমাত। কেউ যদি না আসতে পারেন অথবা কর্মক্ষেত্র কোথাও আটকে পড়েন নামাজ কাজা না করে সময় অনুযায়ী সেইখানেই উপযুক্ত পরিবেশ তৈরি করে নামাজ পড়েন। তবে জামাতের সাথে নামাজ পড়া অনেকটাই ভালো। শিশুদের ক্ষেত্রে 12 বছরের নিয়ম থাকলেও অনেক সময় অভিভাবকদের সাথে এসে তারাও এই প্রথায় অভ্যস্ত হয়। তবে নামাজের আগে উজু করা অর্থাৎ নিজেকে পবিত্র করে তবেই প্রবেশ করতে হয় মসজিদে।

নামাজ পড়া হলো আল্লাহর এবাদত অর্থাৎ উপাসনা করা, এরপরে আল্লাহর কাছে দোওয়া অর্থাৎ আশীর্বাদ চাওয়া হয়। সারাদিন রোজা থেকে একমাস প্রতীক্ষায় সকলে খুশির ঈদের জন্য।