গণবিবাহর মাধ্যমেই সম্প্রীতির নজির,এক ছাদনাতলায় ১১ জন দম্পতি

অবতক খবর :: হাওড়া :দেশজোড়া এনআরসি বিতর্কের মাঝেই অনন্য সম্প্রীতির নজির। ভ্যালেন্টাইনের সন্ধ্যায় ভালবাসার শহরে এক হবে ৪ হাত। এক ছাদনাতলায় ১১ জন দম্পতির গণবিবাহ। ১৪ ফেব্রুয়ারি ডোমজুড়ের সূচনা ও বনমন্ত্রী রাজীব ব্যানার্জীর উদ্যোগে ডোমজুড়ে অনুষ্ঠিত হলো এই গণবিবাহ। এই উপলক্ষ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বনমন্ত্রী রাজীব ব্যানার্জী ও অন্যান্য বিশিষ্টজনেরা।

এবার প্রথম বর্ষে সূচনা করতে চলেছে সূচনার নেতৃত্বে এই গণবিবাহের আসর। প্রতিবারই এই গণবিবাহ এক বিরাট উৎসবের আকার ধারণ করবে বলে সংগঠকদের আশা। দলমত নির্বিশেষে মানুষ যোগ দেয় এই সম্প্রীতির অনুষ্ঠানে। দেশ জোড়া ধর্মীয় ও সামাজিক অসহিষ্ণুতার বিরুদ্ধে সম্প্রদায় সম্প্রীতির বার্তা দিতে এই ১১ জন কন্যার পিতার পাশে দাঁড়ানোর উদ্যোগকে কুর্নিশ জানিয়েছে সাধারণ মানুষ।

মন্ত্রী জানান, ‘সূচনা যে উদ্যোগ নিয়েছে তা অবশ্যই প্রশংসাযোগ্য। যে সমস্ত কন্যার পিতার সাধ থাকলেও সেটা পূরণ করার সাধ্য নেই। তাদের পাশে দাঁড়াবে সূচনা। এই ১১ জনের গণবিবাহ প্রায় ১০ হাজারের বেশি মানুষ উপস্থিত। এই অনুষ্ঠানে থাকতে পেরে তার ভালো লাগছে।

অপরদিকে উদ্যোক্তাদের দাবি তাদের সংস্থা শুধু এই গণবিবাহের আয়োজন করেই ক্ষান্ত থাকে না। বিবাহ পরবর্তী এদের সমস্ত সমস্যা তারা দেখবে। আজীবন তাদের পাশে দাঁড়াবে। আরো বেশি সংখ্যায় গণ বিবাহ হতো কিন্তু পাত্রপাত্রীদের বিবাহের তারিখ না মেলায় এবারে তারা তাদেরকে অন্তর্ভুক্ত করতে পারেন নি। আগামী দিনে বাংলার বুকে এই মহা গণবিবাহ নজির সৃষ্টি করবে বলে আশাবাদী উদ্যোক্তারা।