অবতক খবর , সৌরভ নস্কর, দক্ষিণ 24 পরগনা :-   শুরু হয়ে গেল 2020 সালের নাগ মেলা। মূলত গঙ্গাসাগর মেলার পরেই সাগরদ্বীপের সংস্কৃতির জায়গাটি দখল করে আছে, তা হলো নাগ মেলা। বলতে বলতে ৪১ তম বর্ষে পদার্পণ করল এই মেলা।

কিন্তু বর্তমান করোনা মহামারী সংক্রমণজনিত পরিস্থিতিতে এবারের মেলা তেমন ভাবে জাঁকজমকপূর্ণ হবে না। ছয় দিনের পরিবর্তে মাত্র চার দিন ব্যাপী এই মেলা চলবে।

তবে ঐতিহ্যবাহী প্রাঙ্গণ কতটা কানায় কানায় পূর্ণ হবে তারই দেখার অপেক্ষা। এদিন এই মেলার শুভ উদ্বোধন করেন স্বামী স্তবপ্রিয়ানন্দজী মহারাজ, অধ্যক্ষ, মনসাদ্বীপ রামকৃষ্ণ মিশন আশ্রম।

আরো উপস্থিত ছিলেন শ্রী শান্তনু গায়েন, প্রধান শিক্ষক, ধবলাট লক্ষণ পরবেশ উচ্চ বিদ্যালয় (উচ্চ মাধ্যমিক)। উপস্থিত ছিলেন শ্রী সজল কান্তি বারিক, সভাপতি, নাগ মেলা কমিটি।

এছাড়াও উপস্থিত ছিলেন প্রলয়কান্তি দাস, সদস্য, সাগর পঞ্চায়েত সমিতি ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। এবারের মেলার বিশেষ আকর্ষন হলো নাগ সরোবরের সৌন্দর্য।

গঙ্গাসাগর বকখালি উন্নয়ন পর্ষদ কর্তৃক একটি প্রকল্পের মাধ্যমে সুন্দর ভাবে কানায় কানায় সাজিয়ে তোলা হয়েছে। কানায় কানায় পূর্ণ নামিদামি দেশি-বিদেশি বাহারি গাছ ও ফুল গাছ।

 

এছাড়াও রয়েছে পৌরাণিক কাহিনী, কালীয় দমন অবলম্বনে শ্রী কৃষ্ণের সরোবরের মধ্যে মূর্তি। এছাড়াও অন্যান্য প্রাকৃতিক শোভা এবারের মেলাকে অনেকটাই গৌরবান্বিত করবে বলে মনে করা হচ্ছে। তবে মহামারীর পরিস্থিতিতে তা কতটা বাস্তবে পরিণত হবে, সেটাই দেখার।