অবতক খবর, উত্তর দিনাজপুর : এক দশকেরও বেশি সময় ধরে জ্বালানি হিসেবে মিড-ডে-মিল তৈরিতে খড়ি কিংবা তুষের ধোঁয়ায় পড়ুয়াদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের যখন প্রাণ ওষ্ঠাগত তখন প্রতিটি বিদ্যালয়ের জন্য বরাদ্দ হলো রান্নার গ্যাস। আর এই সরকারি বরাদ্দের ঘোষণায় শিক্ষক-শিক্ষিকারা এমনকি মিড ডে মিলের রন্ধন কর্মীরা উচ্ছসিত।

ইতিমধ্যেই উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর ব্লক এবং পৌরসভা সহ জেলার বিভিন্ন ব্লক ও পৌরসভা থেকে গ্যাসের ওভেন ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করা শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি গ্যাসের সিলিন্ডার সংযোগের জন্য বরাদ্দ হয়েছে অর্থ । সেই অর্থ দিয়েই সিলিন্ডার এবং গ্যাসের সংযোগ নিয়ে ইতিমধ্যেই অনেক বিদ্যালয়ে মিড ডে মিলের রান্নার কাজ শুরু হয়ে গিয়েছে। মিড ডে মিলের উত্তর দিনাজপুর জেলার ওসি লেন্ডুপ ভুটিয়া জানান, জেলায় মোট তিন হাজার একুশটি শিক্ষা কেন্দ্রে গ্যাসের সরবরাহ করা হচ্ছে এবং ওই বিদ্যালয়গুলির গ্যাস সংযোগের জন্য আর্থিকভাবে বরাদ্দও হয়েছে।

এমনকি বরাদ্দকৃত অর্থ বিভিন্ন বিদ্যালয়ের তথা শিক্ষা কেন্দ্রের একাউন্টে ঢুকিয়ে দেওয়া হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে যে বিদ্যালয়ে মিড ডে মিলের রান্নার ঘরটি পরিত্যক্ত হয়ে পড়েছে অথবা ভেঙে গিয়েছে। সেগুলোর জন্য গ্যাস ব্যবহার করা সমস্যা। তাই এই সমস্যার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পাশাপাশি খুব শীঘ্রই সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন তিনি। জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, শিশু শিক্ষা কেন্দ্র, মাধ্যমিক শিক্ষা কেন্দ্র, জুনিয়র হাই স্কুল এবং হাই স্কুল গুলোতে এখন আর মিড ডে মিলের রন্ধন কর্মীদের খড়ির ধোঁয়ায় চোখের জল ফেলতে হবে না কিংবা তীব্র গরমের মধ্যে খড়ির গনগনে আগুনের পাশে বসে থাকতে হবে না। এই সমস্যা থেকে তারা রীতিমতো নিষ্কৃতি পেলেন।