অবতক খবর, বাঁকুড়াঃ দীর্ঘ দিন ধরে খোলা আকাশের নিচে চলছে পড়াশোনা  । রান্নার জায়গা বলতে পার্শ্ববর্তী সুভাষপল্লী প্রাথমিক বিদ্যালয় অ্যাডবেস্টার এর একটি চালা , চালডাল রাখার কোন জায়গা নেই , এই অবস্থায় দিনের পর দিন ধরে চলছে আইসিডিএস কেন্দ্রটি , কোনরকম ভ্রুক্ষেপ নেই প্রশাসনের । এমনই ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায় এ ছবি বাঁকুড়া জেলার বিষ্ণুপুর ব্লকের দ্বারিকা পঞ্চায়েতের সুভাষপল্লী গ্রামের আইসিডিএস কেন্দ্রের । যেখানে দেখা যাচ্ছে রীতিমতো খোলা আকাশের নিচেই ছাত্র-ছাত্রীদের পড়াতে হচ্ছে আইসিডিএস কেন্দ্রের দিদিমণি রেবা রায়কে ।

গ্রীষ্ম বর্ষা শরৎ হেমন্ত শীত ও বসন্ত বছরের ছয়টি ঋতু এই ভাবে পার করেন আইসিডিএস কেন্দ্রের দিদিমণি ও ক্ষুদে ছাত্র-ছাত্রীরা । এছাড়াও স্কুলে নেই চালডাল রাখারও কোন জায়গা । রান্নাঘরের জায়গা বলতে একটি অ্যাডবেস্টার এর চালা তা-ও সেটি পার্শ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়ের । সেখানেই কোনরকমে রান্নাবান্না করতে হচ্ছে । পাশেই রয়েছে একটি সুভাষপল্লী প্রাথমিক বিদ্যালয় । সেই বিদ্যালয়ের একটি ঘরে রাখা হয় চাল ডাল । এছাড়াও বর্ষাকালে সমস্যায় পড়তে হয় আরো বেশি পরিমানে । সে সময় বৃষ্টির কারণে অনেক ছেলেমেয়ে আইসিডিএস কেন্দ্রে আসতে চায় না এবং যারা আসেন তাদের খাওয়া-দাওয়া করতে যেমন অসুবিধায় , তেমনি অসুবিধায় পরতে হয় পড়াশোনা করতে ফলে বন্ধ থাকে পঠন-পাঠন । দারুণ সমস্যার মধ্য দিয়ে এই মুহূর্তে আইসিডিএস কেন্দ্রটি অতিবাহিত হচ্ছে ।

আইসিডিএস কেন্দ্রের দিদিমণি রেবা রায় বলেন , এখানে খুবই অসুবিধার মধ্যে রয়েছি । রান্নার জায়গা নেই বসার জায়গা নেই ফাঁকা জায়গায় বসতে হয় । বৃষ্টি হলে খুবই অসুবিধা হয় । এই সমস্যা নিয়ে অনেকবার বিডিও অফিসে বা পঞ্চায়েতে দরখাস্ত করেছি জানিয়েছি । সেই ৪ বছর ধরে তারা বলছে ছাড়পত্র হয়ে গিয়েছে । তবে এখনো পর্যন্ত কিছুই হচ্ছে না । বাচ্চাদের খাওয়া দাওয়ার অসুবিধা হয় বলে তিনি জানান । তবে আগামী দিনে খুব দ্রুত এই সমস্যার সমাধান করা হলে খুবই উপকৃত হবে বলে তিনি সরকারের কাছে আবেদন করেন ।

পড়ুয়াদের এক অভিভাবক লক্ষণ কীর্তনীয়া বলেন , যে সমস্ত বাচ্চারা পড়াশোনা করে তাদের স্থায়ী কোনো স্কুল নেই , বর্ষাকালে রান্নাবান্নার অসুবিধা হয় , পড়াশোনার অসুবিধা হয় । তাই অতি দ্রুত সমস্যার সমাধান করা হলে খুবই ভালো হয় ।দ্বারিকা পঞ্চায়েতের উপপ্রধান অনিমা দে বলেন , আমি প্রধানকে জানিয়েছি ভিডিও কে জানিয়েছি খুব দ্রুত কাজ শুরু হবে । তবে আশ্বস তো পাওয়া গেলেও  কবে আইসিডিএস কেন্দ্রের কাজ শুরু হবে , কবে ছেলেমেয়েরা সুস্থ পরিবেশে পড়াশোনা করতে পারবে , আর কতদিন পর ঝড়ঝঞ্জা বৃষ্টিতে আর কষ্ট করতে হবে না সে প্রশ্নের উত্তর তো সময় বলবে ।