খাদ্য ভবনে খাদ্যসাথী নিয়ে সেমিনার

অবতক খবর,১৬ জুলাইঃ গত কয়েকদিন আগে কলকাতার ধর্মতলা বাস স্ট্যান্ড থেকে উদ্ধার করা হয় বিরল প্রজাতির একাধিক কচ্ছপ। এগুলি অন্যত্র চড়া দামে পাচার করার উদ্দেশ্যেই চুরি করে আনা হয়েছিল বলে পুলিশ সূত্রে খবর।

এদিন এ প্রসঙ্গে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক স্পষ্ট করে জানালেন,একদিকে যেমন কাঠের চোরা চালানো রুখতে বনদপ্তর এবং রাজ্য পুলিশ যৌথভাবে তৎপর। একাধিক কাঠ বোঝাই ট্রাক ইতিমধ্যে আটক করা হয়েছে ও তাদেরকে কোর্টে প্রডিউস করার মাধ্যমে গাড়ি শুদ্ধ কাঠ বোঝাই ট্রাক অকশন করা হচ্ছে। তেমনি বন্যপ্রাণী চুরি করে তার চোরা চালান বন্ধ করতেও তৎপর রাজ্য সরকার। বনদপ্তর ইতিমধ্যেই বনাঞ্চল সংলগ্ন এলাকায় একাধিক একাধিক পেট্রোলি ন ভেহিকেল মোতায়েন করেছে। যার মাধ্যমে বহু এ ধরনের বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির প্রাণীর চোরাচালান রক্ষা সম্ভব হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন অবিলম্বে এই চোরাচালান বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে। সেই মতো আগামী দিনেও বন্যপ্রাণী এর চোরা চালানো রুখতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও এদিন জানালেন রাজ্যের বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।