শিশুদিবসে হুগলি কলিজিয়েটে এটিএল ইনোভেশন ফেস্টিভ্যাল, অভিজ্ঞান পুরস্কৃত

অবতক খবর : কি করে যানবাহন জনিত বায়ুদূষণ শুন্য করা যায়, এই উদ্ভাবনার জন্য আগেই জুটেছে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড। তার আরেক উদ্ভাবনীর যথা রেল বিষয়ক যাত্রী সুরক্ষা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। হুগলি কলিজিয়েট স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র অভিজ্ঞান কিশোর দাসকে এবার পুরস্কৃত করল ভারত সরকারের নীতি আয়োগের অধীন অটল ইনোভেশন মিশন পরিচালিত অটল টিঙ্কারিং ল্যাব।

এই ল্যাবের পক্ষ থেকে তার হাতে পুরস্কার তুলে দেয় কলিজিয়েট স্কুল কর্তৃপক্ষ। শিশুদিবস উপলক্ষে ১৪ই নভেম্বর এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল এই বিদ্যালয়ের এ টি এল ল্যাবটরিতে। অনুষ্ঠানের মূল বিষয় ছিল শিশুদিবস উদযাপন সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উদ্ভাবনী প্রতিযোগিতা। প্রতিযোগিতায় হুগলি জেলা সহ অন্যান্য জেলা থেকে প্রায় পঞ্চাশ জন ছাত্র ছাত্রী অংশগ্রহণ করে।

প্রত্যেক প্রতিযোগীর অংশগ্রহণে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। এই প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করে হুগলীর জ্যোতিষচন্দ্র বিদ্যাপীঠ। দ্বিতীয় হয় হুগলী কলিজিয়েট স্কুল এবং তৃতীয় হয় বীরভূম জেলার রবীন্দ্র শিক্ষায়তন।
বিজয়ীদের হাতে পুরস্কারগুলি তুলে দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন কুমার গোস্বামী।

দিনের শুরুতে এ টি এল ল্যাবের উদ্বোধন করেন হুগলী চুঁচুড়া পৌরসভার পৌরপিতা গৌরীকান্ত মুখার্জী। ডাঃ এপিজে আব্দুল কালাম স্মারক বক্তৃতা দেন শিক্ষক সমব্রত সরকার। সমগ্র অনুষ্ঠানে পাঁচশোরও বেশি ছাত্র-ছাত্রী সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এই ল্যাবের মেন্টর ডাঃ বিশ্বরূপ নিয়োগী জানান,আগামী বছর থেকে এই ধরনের উদ্ভাবনী প্রতিযোগিতা আমরা আরও ব্যাপক ভাবে এবং সারা রাজ্যব্যাপী করব।