কোভিডের থাবা এবার পূর্ব রেলের লোকাল ট্রেনে। পূর্ব রেলের শাখায় বাতিল করা হলো ২৫ জোড়া লোকাল ট্রেন

নিজস্ব প্রতিবেদক : অবতক খবর :    করোনার ঢেউ আছড়ে পড়েছে পশ্চিমবঙ্গে। তার প্রভাব পড়েছে লোকাল ট্রেনের চলাচলেও। পূর্ব রেলের হাওড়া স্টেশনে করোনায় আক্রান্ত ২৪ জন গার্ড। ফলে গার্ডের অভাবে বাতিল করা হচ্ছে হাওড়া স্টেশনের মেন লাইন এবং কর্ড লাইনের একাধিক লোকাল ট্রেন।

পূর্ব রেল সূত্রে খবর এখনো পর্যন্ত প্রতিদিন ১৫ জোড়া লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর ডিভিশনে ৮ জন চালক এবং ৪ জন গার্ড করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও হাওড়া খড়্গপুর শাখায় এখনো পর্যন্ত কোন লোকাল বা মেইল এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়নি। জানা গেছে খড়্গপুর ডিভিশনের মাল গাড়ীর চালক, গার্ড ও সহকারি মিলিয়ে মোট ৩৪ জন করোনায় আক্রান্ত। পূর্ব রেল সূত্রে খবর করোনা সংক্রমণের ভয়ে গত ১০ দিনে লোকাল ট্রেনের যাত্রী সংখ্যা কমেছে। তবে রেলের যাত্রীদের মধ্যে মুখে মাক্স বাধ্যতামূলক হওয়ায় বেশিরভাগ যাত্রী মাস্ক পড়ে যাতায়াত করেন। এদিন হাওড়া স্টেশনে দেখা গেল বেশিরভাগ যাত্রীর মুখে মাস্ক। রেলের টিকিট পরীক্ষক বা আরপিএফ জওয়ানরা যাত্রীদের সচেতন করার কাজ করছে। প্লাটফর্ম থেকে যাত্রীদের মাক্স পরার জন্য ঘোষণা করা হয়। এদিন মাক্স না পরার জন্য ৫০০ টাকা ফাইন এর কথা পূর্ব রেল ঘোষণা করলেও দুপুর পর্যন্ত কাউকে ফাইন করা হয়নি।

যদিও পূর্ব রেলের দৈনিক মোট ১৬৯ জোড়া ট্রেন চলে। যার মধ্যে ১৫ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। পাশাপাশি দক্ষিণ পূর্ব রেলের ১৪৬ জোড়া ট্রেন দৈনিক চললেও এখনো কোনো লোকাল ট্রেন বাতিল করা হয় নি বলেই খবর দক্ষিণ পূর্ব রেল সূত্রের খবর।

প্রসঙ্গত ইতিমধ্যেই রেলের তরফে জানানো হচ্ছে প্রতিটি স্টেশনে বিশেষ মাইকিং করা হচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ রাজ্য তথা দেশে থাবা বসানোর পরই সাধারণ নিত্য যাত্রীদের সচেতন করার জন্য ব্যাবস্থা করা হয়েছে। পাশাপাশি বিনা মাস্কে কাউকে স্টেশন চত্বরে ও ট্রেনে সফর করতে দেখা গেলে তাকে ৫০০ টাকা জরিমানার কথাও ঘোষণা করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।