অবতক খবর,২০ এপ্রিল: ভোটের শুরুতেই উত্তপ্ত বাংলা। এদিকে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। তীব্র গরমে টেকা দায় হচ্ছে দক্ষিণবঙ্গের মানুষের। উত্তরবঙ্গে কিছুটা স্বস্তি থাকলেও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে গরম। এরই মধ্যে আগামী তিন দিন দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায় অতি প্রবল তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহে রয়েছে বৃষ্টির সম্ভাবনাও।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ইতিমধ্যেই তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। জেলায় জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আজ কলকাতা ও আশেপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। বজায় থাকবে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার মহানগরীর সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৪০ এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এই ৭ জেলার কোনও কোনও জায়গায় অতিপ্রবল তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এই সকল জেলায় আগেই কমলা সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

২১ এপ্রিলের পর থেকে পশ্চিমাঞ্চলের কিছু কিছু জেলায় ‘সিভিয়ার হিট ওয়েভ’ বা তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই প্রবল তাপপ্রবাহের কারণে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা। বাড়ির বাইরে বেরোতে হলে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ তাপমাত্রা বাড়লেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে শুকনো থাকবে আবহাওয়া।