অবতক খবর,৭ নভেম্বর: কেন্দ্র উৎপাদন শুল্ক কমালেও চৌদ্দটি রাজ্যে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়নি। তার তালিকা প্রকাশ করে জানালেন পেট্রোলিয়াম মন্ত্রক।

তার মধ্যেই রয়েছে বাংলাও। গত ৪ তারিখ থেকে কেন্দ্র উৎপাদন শুল্ক কমানোর পর ২২টি রাজ্যের কমিয়ে দেয় তাতে বেশ কিছু দাম কমেছে পেট্রোল ও ডিজেলের। এরাজ্যে তা হয়নি। তাই রাজ্য সরকারকে তুলোধুনা করলেন দিলীপ ঘোষ।
তিনি হুংকারের সুরে বলেন, এবার তো দেখছি আমাদের পেট্রোল-ডিজেলের দামের ভ্যাট কমানোর বিরুদ্ধে আন্দোলন করতে হবে। দিলীপ ঘোষ কটাক্ষ করে বলেন, কেন্দ্রের তো শুল্ক কমালো, তারপর অন্য রাজ্য তো ভ্যাট কমালো, তাহলে বাংলায় নয় কেন,? বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতির মন্তব্য, রাজ্য শুধু সব সুবিধা নেবে তা তো হয় না। মানুষের কষ্ট দূর করার জন্য কেন্দ্র সরকারের পথ দেখিয়েছে, রাজ্য সরকার তাতে সহযোগিতা করা উচিৎ। তা তারা লাভ নেবেন অথচ কেন্দ্রের সমচলনা করবেন, কিছু মানুষের কষ্টের ভাগ নেবেন না। এই রাজনীতি তা চলতে পারে না।

দুদিনের কেন্দ্রীয় কমিটির কর্মসমিতির বৈঠকে যোগ দিতে দিল্লিতে গেলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ। রবিবার জাতীয় কর্ম সমিতির বৈঠক হবে। কেন্দ্রীয় মন্ত্রীসভা বৈঠকে যোগ দেবেন। থাকতে পারেন নরেন্দ্র মোদি ও অমিত শাহ। রাজ্যের বিভিন্ন নেতা ও ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন। এখনো পর্যন্ত নিম্নলিখিত বাইশটি রাজ্যে কমালেও পেট্রোল ও ডিজেলের উপর থেকে সেগুলি হল-
কর্ণাটক, গুজরাট, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, গোয়া, উত্তরাখান্ড, নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর, আসাম, চন্ডিগড়, বিহার, জম্মু-কাশ্মীর।
এই তালিকায় নেই বাংলা, মহারাষ্ট্র সহ আরো ১৪টি রাজ্যের কেন্দ্রশাসিত অঞ্চল।
তৃণমূলের তরফ থেকে যেমন এই সিদ্ধান্তের করা হয়েছে তেমন এই নিয়মেরনিয়ে খুলেছে শিবসেনা অন্যান্য দলের প্রমুখ।