অবতক খবর,৯ ফেব্রুয়ারি : কেন্দ্রীয় সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ উঠেছে বারবার। প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্পের টাকা বাংলায় নয়ছয় করা হয়েছে এই অভিযোগ জানিয়ে কন্ট্রোলার এবং অডিটর জেনারেল বা ক্যাগকে (CAG) অডিটের নির্দেশ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের। প্রধানমন্ত্রীর পোষণ প্রকল্পের টাকায় বাংলায় মিড ডে মিল পায় বাংলার ছাত্র-ছাত্রীরা। বলা হয়েছে ক্যাগের রিপোর্ট অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

সূত্রের খবর, এই প্রথম পশ্চিমবঙ্গে এমন তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র। কয়েকদিন আগেই রাজ্যে এসেছিল কেন্দ্রীয় তদন্তকারী দল। গোটা রাজ্যের বিভিন্ন জেলায় আধিকারিকরা স্কুলগুলি ঘুরে দেখেন। মিড-ডে মিল প্রকল্প কেমন চলছে তা পরিদর্শন করেন তাঁরা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের দাবি, গত ৩ বছর ধরে কেন্দ্রীয় প্রকল্পের টাকা নয়ছয় হয়েছে এ রাজ্যে। তাই ক্যাগকে বিশেষভাবে হিসাব নিকেশ করার অনুরোধ করেছে কেন্দ্র।

এই বিষয়ে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, “কোনও রাজ্যে এমন ঘটনা ঘটেনি। রাজ্যে কেন্দ্রীয় দল পরিদর্শনের পর সেই দলের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পরে কেন্দ্রীয় সরকার ক্যাগকে এই মামলার সুপারিশ করে তারা যেন তদন্ত করে দেখে। তাই ক্যাগের রিপোর্টের পরই বিষয়টি আরও স্পষ্ট হবে।”