‘কৃষক বন্ধু প্রকল্প ‘ মৃত কৃষকের পরিবারের চেক তুলে দেওয়া হল

অবতক খবর, দক্ষিণ দিনাজপুরঃ  মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের কৃষকদের উন্নয়নের স্বার্থে তৈরি করেছেন কৃষক বন্ধু প্রকল্প। যে প্রকল্পের আওতায় কৃষকরা এক একর জমির পিছু বছরে আড়াই হাজার টাকা করে মোট পাঁচ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন চাষ করবার জন্য। আবার ওই প্রকল্পের অধীনেই কোন কৃষক যদি ষাট বছরের আগে মারা যান তার পরিবার এককালীন দুই লক্ষ টাকা ক্ষতিপূরণ পেয়ে থাকেন।

মঙ্গলবার দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লক কৃষি দফতরের উদ্যোগে সেরকম তিনজন মৃত কৃষকের পরিবারের হাতে দুই লক্ষ টাকা করে মোট ছয় লক্ষ টাকার চেক তুলে দেওয়া হল। আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিলি ব্লকের বিডিও সৌমেন বিশ্বাস, হিলি পঞ্চায়েত সমিতির সভাপতি শুভঙ্কর মাহাতো, গ্রাম পঞ্চায়েতের প্রধান শেফালী বর্মন সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। আজ এই তিনটি কৃষক পরিবারের মোট চারজন উপভোক্তা এই কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পেলেন।

এছাড়াও দক্ষিণ দিনাজপুর জেলা উদ্যান পালন বিভাগের উদ্যোগে তৈরি হয়েছে খাদ্য সুরক্ষা যারা বছরে এক ধরনের সবজি ফলন করে থাকেন সেই খাদ্য সুরক্ষা গ্রুপকে বিপ্লব কৃষি দফতরের উদ্যোগে দশ হাজার টাকার চেক তুলে দেওয়া হলো, যাতে তারা ভবিষ্যতে আরো ভালো করে সবজি চাষ করতে পারেন। হিলি ব্লকের কৃষকদের উন্নয়নে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লক কৃষি দপ্তরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে জেলার কৃষক থেকে সাধারণ মানুষ প্রত্যেকেই।