সুদেষ্ণা মন্ডল,অবতক খবর :: দক্ষিণ ২৪ পরগনা :- একদিকে মাটি আর খড়ের ঘরের মধ্যে চলছে অঙ্গনওয়ারী কেন্দ্র। কোথাও কোথাও মা ও শিশুদের বসতে দেওয়ার মতো জায়গাও নেই। কোনরকমে চাটাই পেতে বসতে দেওয়া হচ্ছে মা ও শিশুদের।

কোথাও আবার অঙ্গনওয়ারী কেন্দ্রের বারান্দা কিম্বা দরজার সামনেই বাধা রয়েছে গৃহপালিত পশু। তাদের মল মূত্রের মাঝেই শিশুদের মিড ডে মিলের রান্নার ঘর। চরম অস্বাস্থ্যকর এই পরিবেশের মধ্যেই দিনের পর দিন চলছে অঙ্গনওয়ারী কেন্দ্র।

দক্ষিণ ২৪ পরগণার কুলতলি ব্লকের জ্বালাবেরিয়া ২ গ্রাম পঞ্চায়েত এলাকায় গেলে একাধিক অঙ্গনওয়ারী কেন্দ্রের এই অবস্থা চোখে পড়বে। এরমধ্যে বেশ কয়েকটি অঙ্গনওয়ারী কেন্দ্রে রান্নার খাবারে পোকা থাকায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। গ্রামের মানুষজন বারে বারে এ বিষয়ে স্থানীয় বিডিও, গ্রাম পঞ্চায়েত সহ বিভিন্ন প্রশাসনিক স্তরে জানিয়েছেন। কিন্তু কোন লাভ হয় নি।

কুলতলি থানার অন্তর্গত জ্বালাবেরিয়া ২ গ্রাম পঞ্চায়েতের পূর্ব গাবতলা ও পশ্চিম গাবতলা এলাকার একাধিক অঙ্গনওয়ারী কেন্দ্রের এমনই অস্বাস্থ্যকর অবস্থা। কোথাও একচালা কুঁড়ে ঘরে চলছে কেন্দ্র তো কোথাও বা কেন্দ্রের অবস্থা চালহীন। পানীয় জলের ও ব্যবস্থা নেই সেভাবে।

তার উপর গবাদি পশুর পাশেই মা ও শিশুদের বসার ব্যবস্থা। এরকম অস্বাস্থ্যকর পরিস্থিতির মধ্যে এই কেন্দ্র চললে ও হুশ নেই প্রশাসনের। যদিও এই বিষয়টি সংবাদ মাধ্যমে ছড়াতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। ইতিমধ্যেই দুর্দশা গ্রস্থ অঙ্গনওয়ারী কেন্দ্রগুলিকে সনাক্ত করে অন্যত্র স্থানান্তরিত করা হবে বলে জানানো হয়েছে। প্রশাসনের তরফ থেকে। তবে খাবারের গুণগত মান ঠিকই আছে বলেই জানিয়েছেন বারুইপুরের মহকুমা শাসক দেবারতি সরকার।