অবতক খবর,৬ এপ্রিল : কুড়মি সম্প্রদায়কে তফসিলি জনজাতিভুক্ত করার দাবিতে বুধবার সকাল থেকে অবরোধ শুরু হয়েছে পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর লোকাল থানার খেমাশুলি এবং পুরুলিয়ার কুস্তাউর রেলস্টেশনে। বৃহস্পতিবার সেই অবরোধের দ্বিতীয় দিন। অবরোধের জেরে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। পরিবর্তন করা হয়েছে বহু ট্রেনের যাত্রাপথও। সড়ক অবরোধ চলছে পশ্চিম মেদিনীপুরে। তার ফলে জঙ্গলমহলের জেলাগুলির যাত্রীদের দুর্ভোগের কোনো শেষ নেই।

বুধবার ভোর ৫টা থেকে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি এবং পুরুলিয়ার কুস্তাউর রেলস্টেশনে শুরু হয়েছে অবরোধ। বিক্ষোভকারীরা রেললাইনে নেমে ধামসা, মাদল বাজিয়ে স্লোগান দিতে শুরু করেন। অবরোধ শুরু হয় খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কেও। তার ফলে যাত্রীদের দুর্ভোগ এখনো অব্যাহত। কুড়মিদের এই অবরোধের প্রভাব পড়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়ার রেল চলাচলে।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবরোধের জেরে বিভিন্ন রুটের অন্তত ৮৫টি এক্সপ্রেস বাতিল করা হয়েছে বৃহস্পতিবার। শুক্র এবং শনিবার বাতিল করা হয়েছে একটি করে এক্সপ্রেস। কাঁটছাট করা হয়েছে বেশ কয়েকটি এক্সপ্রেসের যাত্রাপথ। বদল করা হয়ছে কয়েকটি ট্রেনের যাত্রাপথও। বিজ্ঞপ্তিতে কুড়মি সম্প্রদায় আরও জানিয়েছেন, এই অবরোধের জেরে বুধবার থেকে বাতিল করা হয়েছে দেড়শোরও বেশি ট্রেন।