নিজস্বসংবাদদাতা ::অবতাক খবর ::মুম্বাই ::২৪শে ডিসেম্বর ::ভারতজুড়ে এখন নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ ক্রমেই বেড়ে চলেছে।

বলিউডের বক্স অফিস বিশ্লেষক তরণ আদর্শ টুইটারে জানিয়েছেন, ছবিটি সারা ভারত থেকে প্রথম সপ্তাহে ৮০ কোটি রূপি তুলে আনতে পারবে। তা থেকে বেশ স্পষ্ট, নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ ও আন্দোলনের কারণে বিরূপ প্রভাব পড়েছে ‘দাবাং থ্রি’ ছবির ওপর।

আগামী শুক্রবার মুক্তি পাওয়ার কথা আছে ‘গুড নিউজ’ ছবির। পরিচালক রাজ মেহতা। অভিনয় করেছেন অক্ষয় কুমার, কারিনা কাপুর খান, দিলজিৎ দোসাঞ্জ, কিয়ারা আদভানি প্রমুখ। যৌথভাবে প্রযোজনা করেছে ধর্মা প্রোডাকশনস ও জি স্টুডিও।

ভারতজুড়ে এখন নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ ক্রমেই বেড়ে চলেছে। প্রতিদিন মানুষজন রাস্তায় নামছে, মিছিল করছে, অবস্থান করছে, কিছু জায়গায় গাড়িতে আগুন দেওয়া হচ্ছে।

 

স্তব্ধ হয়ে পড়েছে সরকারি ও বেসরকারি অফিস, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম। সাধারণ মানুষের সঙ্গে এই প্রতিবাদে অংশ নিচ্ছেন ভারতের টিভি, চলচ্চিত্র, সংগীতসহ সাংস্কৃতিক অঙ্গনের মানুষজন।

তাঁদের কেউ রাস্তায় নেমে আসছেন, অংশ নিচ্ছেন প্রতিবাদ মিছিলে, কথা বলছেন, নিজের ভাবনা প্রকাশ করছেন। আবার কেউ কেউ প্রতিবাদের জন্য বেছে নিয়েছেন টুইটার বা ইনস্টাগ্রামকে।

এই আন্দোলনের মাঝেই গত শুক্রবার মুক্তি পেয়েছে সালমান খান অভিনীত ‘দাবাং থ্রি’ ছবিটি। বড় বাজেটের এই ছবি যৌথভাবে প্রযোজনা করেছেন সালমান খান, আরবাজ খান ও নিখিল দ্বিবেদী। পরিচালক প্রভু দেবা।

অভিনয় করেছেন সালমান খান, সোনাক্ষী সিনহা, সাইয়ি মাঞ্জরেকার, কিচ্চা সুদীপ, আরবাজ খানসহ অনেকে। কিন্তু আন্দোলনের কারণে ছবিটি প্রথম ছয় দিনে তেমন আশানুরূপ ব্যবসা করতে পারেনি।

বড়দিন আর নতুন বছরকে স্বাগত—দুটি বড় উৎসব মাথায় রেখে ‘গুড নিউজ’ ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করা হয়। কিন্তু শোনা যাচ্ছে, ছবির অন্যতম প্রযোজক করণ জোহর নাকি সেদিন ছবিটি মুক্তি দেওয়ার বিষয়টি বিবেচনা করছেন না।

এ মুহূর্তে মুক্তি দেওয়া হলে ‘দাবাং থ্রি’ ছবির অবস্থা কিংবা তার চেয়েও খারাপ হওয়ার আশঙ্কা আছে। এখন বেশির ভাগ মানুষের মাথায় আছে নতুন নাগরিকত্ব আইন।

এ সময় তারা প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখবে, এমনটা সংশ্লিষ্টরা ভাবতেই পারছেন না। আবার আন্দোলনের কারণে দেশের অসংখ্য এলাকায় প্রেক্ষাগৃহ বন্ধ রাখা হচ্ছে।