অবতক খবর :: বীরভূম :: বিশ্ব জুড়েCOVID-19সংক্রমনের কারণেCommunity Transmissionপ্রতিরোধের একমাত্র উপায় হিসেবে কেন্দ্র ও রাজ্য সরকার দেশে ও রাজ্য জুড়ে’লক-ডাউন’ ঘোষণা করেছেন এবং মহামারী আইন কার্যকর করেছেন। এমতাবস্থায় সাধারণ মানুষ এই আইন ও গৃহীত পদক্ষেপ মান্যতা দিয়ে বহু অসুবিধা সত্বেও স্বেচ্ছাগৃহবন্দী থেকে সুবিবেচনার পরিচয় দিচ্ছেন।

কিন্তু একথাও সত্য যে কিছু কিছু মানুষ এই মর্মান্তিক সময়কে মজারছলে নিচ্ছে । তারা ভেবে বসেছে ঈদ, দুর্গাপুজোর মতো আজও আনন্দের দিন। একটু সময় পেলেই মোড়ে গিয়ে আড্ডা। সিভিক ভলনটিয়ার ভাইরা দিন রাত সোমান ভাবে মানুষ কে বুঝিয়েছে, কিন্তু কোনো ফল মেলেনি। আজও খোলা রয়েছে এই গ্রামে হার্ডওয়ার, মনোহারী, থেকে চায়ের দোকান সহ আরো অন্যান্য দোকান। তাই আজ আবার পথে নামলেন কাষ্ঠগড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সহ স্পোর্ট এন্ড কালচারাল অ্যাসোসিয়েশন এর সদস্যরা।

এদিন সকাল থেকে পুরো গ্রাম মাইকিং করে বলতে থাকেন যে সমস্ত লোকেরা বাইরে থেকে গ্রামে ফিরেছেন তারা প্রতক্যেই স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চেকাপ করিয়ে নেবেন এবং বাড়ির মধ্যে থাকবেন বাইরে বেরোবেন না। এবং প্রতিটি দোনাক দারকে জানান আপনারা অন্তত দূরত্ব বজাই রেখে দোকানদারি করুন। এছাড়াও এদিন বিকেলে এরা প্রত্যেকেই পুরো এলাকা ঘুরে ঘুরে সকলের কাছে জোড়হাত করে বিনতি করলেন ।
সকলকে একটাই কথা বলেন অযথা বিনা কারণে বাইরে ঘোরাঘুরি করবেন না। যে সমস্ত খাদ্য সামগ্রী বা ঔষধ এর দোকান খোলা রয়েছে তাদেরকে বলেন আপনারা অন্তত তিন ফুট অন্তর একটি করে গণ্ডি করে দিন যাতে প্রত্যেকের দূরত্ব বজায় থাকে। এই সমস্ত দোকান দাররা মেনে নিলেও মানতে পারেনি কিছু অবুঝ মানুষ তারা তাদের জেদ বজায় রেখেছে বললেই চলে। এদেরকে অনুরোধ করলেও হয়নি কোনো উন্নতি। যতক্ষণ অনুরোধ করা হচ্ছে ততক্ষণ তারা দূরে। অনুরোধও শেষ আবারও শুরু আড্ডা। এই এলাকাবাসীর এখন ভরসা একটাই প্রশসনের উপর।

এধারে এই ক্লাবের সদস্যরা জানান, সমাজসচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠান হিসেবে আমাদেরও এই সংকটকালে সহনাগরিকদের প্রতি কর্তব্য আছে যা আমরা অস্বীকার করতে পারিনা। তাই, আমরা SCAK এর পক্ষ থেকে স্থানীয় প্রকৃত দরিদ্র মানুষের হাতে আমাদের সামান্য সাধ্যমত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র প্রায় ১০০ পরিবারকে পৌঁছে দিয়েছি। প্রাথমিকভাবে আমাদের সদস্যদের স্বেচ্ছাদান ও সংগঠনের গচ্ছিত অর্থ থেকে এই দ্রব্যাদি সংগ্রহ ও সরবরাহের ব্যবস্থা করেছে। কিন্তু এই প্রাথমিক ব্যবস্থা প্রয়োজনের তুলনায় নিতান্ত অপ্রতুল। তাই, আমরা এলাকার সম্পন্ন মানুষের কাছে ও সাধ্যমত সাহায্যের আবেদন জানাই। কোনো cash নয়, kindsএ অর্থাৎ নগদ অর্থ নয়, চাল-ডাল-আটা-আনাজ-সাবান ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়ে আমাদের সাহায্য করতে পারেন। আপনাদের সাহায্যকৃত দ্রব্যাদি আমাদের স্বেচ্ছাসেবকেরা আইন মেনে আপনাদের কাছ থেকে সংগ্রহ করে প্রকৃত প্রাপকের কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা করবে। দান যত সামান্যই হোক, আপনার নাম আমাদের সংস্থারDONORS’ LISTএ কৃতজ্ঞতার সাথে নথীভুক্ত হবে।

এছাড়াও,লকডাউন পরিস্থিতিতে এলাকার যেকোনো মানুষের যেকোনো ধরনের প্রয়োজন, অসুবিধা, সমস্যায় আমাদের আহ্বান জানালে আমাদের স্বেচ্ছাসেবক তৎক্ষণাৎ আপনার দরজায় হাজির হয়ে সমস্যা নিরসনে যথাসম্ভব সচেষ্ট হবে।
স্বেচ্ছাসেবক দেরph.no.:

1.7908770131(বিবেক গুপ্ত)
2.9735805880(জাহাঙ্গীর খান)
3.7908087309(নিয়ামত সেখ)
4. 9732231960(লখু সেখ)
5.9609514316(বাসু মুখার্জি)
6.973474018620(জয়দেব পাল)
7.8250658290(জুয়েল সেখ) 8.993214534524(লাল্টু সেখ).

S. stay home & stay safe.
C. call us for any help.
A. always maintain healthy atmosphere.
K. keep social distance.

We r always at ur service. Thank u.