অবতক খবর, উত্তর দিনাজপুরঃ মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্যে দিয়ে বুধবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ প্রনবানন্দ বিদ্যালয় জুনিয়র হাইস্কুল হিসেবে পথচলা শুরু করলো। ভারত সেবাশ্রম সংঘ পরিচালিত কালিয়াগঞ্জের প্রনবানন্দ বিদ্যাপীঠ এতদিন ছিল প্রাথমিক স্কুল।

রাজ্য শিক্ষা দপ্তর অনুমোদিত এই বিদ্যালয় চলতি ২০২০ শিক্ষাবর্ষে উন্নীত হল জুনিয়ার হাইস্কুলে। কালিয়াগঞ্জ শহরের ১৭ নম্বর ওয়ার্ডের রায়পাড়া এলাকায় রাজ্য সড়কের পাশে অবস্থিত বিদ্যালয় প্রাঙ্গনে এদিন দুপুর ১২ টায় শুরু হয় জুনিয়র হাইস্কুলের পথচলা অনুষ্ঠান। প্রদীপ জ্বালিয়ে এই অনুষ্ঠানের সুচনা কালিয়াগঞ্জের পুরপ্রধান কার্তিক পাল।

প্রধান অতিথি ছিলেন কালিয়াগঞ্জের বিধায়ক তপন দেবসিংহ। এছাড়াও ছিলেন বালুরঘাটের তিওর ভারত সেবাশ্রমের স্বামী দিবাকরানন্দ মহারাজ, প্রনবানন্দ বিদ্যাপীঠের অধ্যক্ষ তথা কালিয়াগঞ্জ ভারত সেবাশ্রম সংঘের স্বামী জ্যোতিময়ানন্দ মহারাজ, হিন্দু মিলন মন্দিরের কর্মকর্তা জয়দেব সাহা, সুব্রত রায়, এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইন্দ্রজিত পাটোয়ারী, সমাজকর্মী ঈশ্বর রজক প্রমুখ। নতুন পথ চলার সাথে সাথে সবুজায়নের লক্ষ্য নিয়ে স্কুল ক্যাম্পাসে বিভিন্ন প্রজাতীর গাছ লাগানো হয় অতিথিদের উপস্থিতিতে।

এই প্রসঙ্গে উৎপল মহারাজ ( ভারত সেবাশ্রম সংঘ মহারাজ) জাণীয়েছেণ, ‘১৯৮১ সালে এই বিদ্যালয় স্থাপিত হয়েছে। কালিয়াগঞ্জবাসীর আবেদন ছিল এই বিদ্যালয়কে উন্নীত করা হোক।এই শহরের পুরসভার চেয়ারম্যান, বিধায়ক সকলেই সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছেন। আমাওরা আশাবাদী এই বিদ্যালয়কে আগামী দিনে  উচ্চ মাধ্যমিক স্তরে নিয়ে যেতে পারবো । তিনি আরও জানিয়েছেন, ভারত সেবাশ্রম সঙ্ঘ সমাজের গরীব, পিছিয়ে পরা মানুষ যাতে শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত না হয় সেতাই আমাদের লক্ষ্য। সুক্ষ মানবিক গুণাবলী এবং পারস্পরিক সম্মান গড়ে তোলার লক্ষ্য নিয়েই আমাদের এই শিক্ষা প্রদানের ব্যবস্থা ।

অন্যদিকে কার্তিক চন্দ্র পাল কালিয়াগঞ্জ পৌরসভার পুরপ্রধান জানিয়েছেন, ‘এই বিদ্যালয় আমাদের শহরের ঐতিহ্য। এই বিদ্যালয় প্রাথমিক থেকে আপার প্রাইমারি শিক্ষা ব্যবস্থায় উন্নীত হচ্ছে । আগামী দিনে এই বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক স্তরে উন্নীত করার ক্ষেত্রে প্রশাসনিক সহযোগীতার পাশাপাশি বিদ্যালয়ের উন্নতিকল্পে পুরসভার তরফ থেকে সব ধরনের সাহায্য করা হবে ।’ তপন দেব সিংহ কালিয়াগঞ্জ বিধায়ক জানিয়েছেন, ‘ আগের বিধায়ক সহযোগিতা করেছেন। এই বিদ্যালয় কর্তৃপক্ষ আমার কাছ থেকে কোন সহযোগীতা আগ্রহ প্রকাশ করলে আমি অবশ্যি সহযোগিতা করবো ।’