অবতক খবর,২৪ জুনঃ বিগত দুই বছর করোনার জন্য কামরূপ কামাখ্যা মায়ের মন্দির বন্ধ ছিল। এবারে মায়ের মন্দিরে ভক্তদের ভিড় উপচে পড়ল। বলা হয় সতীর 51 পীঠ অন্যতম হলো আসামের গুয়াহাটি কামাখ্যা মায়ের মন্দির।

কথিত আছে, সতীর গর্ভ ও যোনি পড়েছিল আসামের এই জায়গায়। প্রতিবছর অম্বুবাচীর সময় এই কামাখ্যা মায়ের মন্দির তিনদিন বন্ধ থাকে এবং চতুর্থ দিনে মাকে স্নান করিয়ে পুজো অর্চনা করে মায়ের দরজা খোলা হয়। এই সময় ভক্তদের উপচে পড়া ভিড় হয় এবং খুব বড় মেলা বসে এখানে।

হিন্দু ধর্ম অনুসারে আষাঢ় মাসে মৃগশিরা নক্ষত্র তৃতীয় চরণ শেষ হলে বসুন্ধরা ঋতুমতী হন আর এই সময়টায় অম্বুবাচী হিসেবে পালন করা হয়। এইসময় প্রতিবছর প্রচুর বৃষ্টিপাত হয়। বলা হয় ধরিত্রী ঋতুমতী হন বলে পৃথিবী শস্য-শ্যামলা এ ভরে ওঠে। কৃষিভিত্তিক ভারতীয় সমাজে এই তিনদিন মাটিতে কোন হাল চালানো হয় না বা মাটিকে কর্কশ করা হয় না এমনকি মাটি খুঁড়ে কোন চারা গাছ লাগানো হয় না।

সমাজের পুরাতন নিয়ম অনুযায়ী এই সময় বিধবারা এই তিনদিন ব্রত পালন করতেন বা এখনও অনেকে করেন। গত দু’বছর এই করোনার জন্য সম্পূর্ণ বন্ধ ছিল কামাক্ষা দেবীর মন্দির এবং ভক্তদেরও প্রশাসন কোনো মতেই প্রবেশ করতে দেয়নি এবং মেলাও বসেনি। এবারে অনুমান করা হচ্ছে লক্ষাধিক বেশি ভক্তদের এই কামাখ্যা মায়ের মন্দিরে উপচে পড়বে ভিড়।