অবতক খবর ,বর্ধমান : কাটোয়া মহকুমা হাসপাতালে বিনামূল্যের নতুন ডায়ালিসিস ইউনিট বিভাগ চালু হল । যেখানে বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা মিলবে । এখন থেকে আর রোগীদেরকে বর্ধমান বা কলকাতার মতো বিভিন্ন হাসপাতালে রেফার করতে হবে না। এরফলে কাটোয়া ,পূর্ব বর্ধমানের পার্শ্ববর্তী এলাকা ছাড়াও নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলার বহু মানুষ চিকিৎসার দ্বারা উপকৃত হবেন। এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরে দাবি জানিয়েছিল একটি ডায়ালিসিস ইউনিট খোলার জন্য। অবশেষে তাদের দাবি সার্থক রূপলাভ করেছে।

মঙ্গলবার দুপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডায়ালিসিস ইউনিটের উদ্বোধন করেন । ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ (পিপিপি) মডেলে আয়োজিত হল ইউনিটটি। হাসপাতালে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক তথা পুরপ্রধান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমওএইচ) প্রণব রায়, হাসপাতাল সুপার রতন শাসমল।

 

হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে জানা যায় ,ডায়ালিসিস ইউনিটে পাঁচটি শয্যা ও প্রতিদিন গড়ে ২০-২৫ জন রোগী করাতে পারবেন। হাসপাতালে রোগীদের সুবিধার জন্য নানা পরিকাঠামো তৈরি থেকে শুরু করে আধুনিক যন্ত্রপাতির , এইচডিইউ বিভাগ, পাইপলাইনে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা, হাজার কেভি ক্ষমতাসম্পন্ন সাবস্টেশন সাথে সাথে ইএনটি-র মাইক্রো সার্জারি বিভাগও রয়েছে।