অবতক খবর,২৮ অক্টোবর: ক্রমে ক্রমে বাম রাজনীতিতেও কি ধস নামছে? এর জন্য দায়ী কে? জেলা কমিটি বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কি এদিকে কোন নজর নেই? কাঁচরাপাড়ার একজন একনিষ্ঠ বামকর্মী বলে পরিচিত সিপিএমের একজন বরিষ্ঠ সদস্য রাম মোদক এবার তৃণমূলে যোগ দিলেন। আজ বীজপুর বিধায়ক সুবোধ অধিকারীর হাত ধরে এই বর্ষীয়ান সদস্য তৃণমূলে যোগ দেন। কাঁচরাপাড়ার কেন্দ্রীয় অঞ্চলে রাম মোদক একটি পরিচিত নাম। নবজীবন ভ্রাতৃ সংঘের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি।

এই সংগঠনটির সঙ্গে যুক্ত ছিলেন এই অঞ্চলের সমাজ কর্মী এবং সিপিএম সদস্য বাবলু রক্ষিত। এই সংগঠনটি সেবামূলক কাজে অংশগ্রহণ করেছেন প্রখ্যাত হৃদ বিশেষজ্ঞ দেবী শেঠী এখানে এসেছেন। এখানে নিয়মিত রক্তদান শিবির, স্বাস্থ্য পরীক্ষা শিবির খোলা হয়েছে এবং এই সেবা কর্মের নেতৃত্বে ছিলেন রাম মোদক। নবজীবন ভ্রাতৃ সংঘের দীপাবলি উৎসব,কালীপূজা এই অঞ্চলে উল্লেখযোগ্য।
আজ তাঁর যোগদানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল টাউন কংগ্রেস সভাপতি খোকন তালুকদার,যুব নেতা কমল অধিকারী, দিলীপ ঘোষ প্রমুখ।

রাম মোদক বর্ষীয়ান নেতা। তিনি অনেকটাই বয়সের ভারে নুইয়ে পড়েছেন। এই বয়সে তিনি দল ত্যাগ করে দক্ষিণপন্থী তৃণমূল দলের দিকে ঝুঁকলেন কেন,এটা এই অঞ্চলে একটা আলোচনাযর বিষয় হয়ে দাঁড়িয়েছে। ‌এই প্রসঙ্গে রাম মোদক জানান, এখানে সিপিএম দলে একনায়কতন্ত্র চলছে। ‌এরিয়া কমিটির সম্পাদক দেবাশীষ রক্ষিত,যিনি ববি রক্ষিত নামে পরিচিত, তার অশিষ্ট আচরণ, সদস্যদের প্রতি দুর্ব্যবহারের কারণে বীতশ্রদ্ধ হয়ে আমি দলত্যাগ করতে বাধ্য হয়েছি।

এখন প্রশ্ন,এই প্রৌঢ়ত্বে এসে তিনি নীরব কর্মী না হয়ে কেন তৃণমূলে যোগদান করলেন এটি একটি আলোচিত প্রশ্ন। ইতিমধ্যে নবজীবন ভ্রাতৃ সংঘের সমস্ত কর্মী সদস্যরা তৃণমূল দলে যোগদান করেছে এবং এই সংগঠনটি এখন তৃণমূল দলের নিয়ন্ত্রিত। ফলত, যেভাবে রাজনৈতিক পট পরিবর্তন ঘটছে তাতে সাধারণ সিপিএম সদস্যরা বীতশ্রদ্ধ হয়ে পড়েছেন। সাধারণ কর্মীরা দিশেহারা হয়ে পড়েছেন। ‌এই পরিস্থিতিতে স্থানীয় সিপিএম নেতৃবৃন্দ দলকে কেন নিয়ন্ত্রণে রাখতে পারছেন না,এটি একটি বিশাল প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

এই প্রসঙ্গে সিপিএমের আরেকজন বরিষ্ঠ নেতা শম্ভু চ্যাটার্জী বলেন, কোন সদস্য ইচ্ছাকৃতভাবে অন্য দলে যেতে পারেন। এটি তার ব্যক্তিগত বিষয় এ বিষয়ে আমি কোন মন্তব্য করব না। এতে সিপিএমের ভাবমূর্তি নষ্ট হচ্ছে কিনা এই প্রশ্ন তুললে শম্ভু চ্যাটার্জী বলেন, এখানে পার্টি নেতৃত্বরা রয়েছে। ‌তারাই বিষয়টি দেখভাল করবেন এই বিষয়ে আমি কোন মন্তব্য করব না।