অবতক খবর,৫ জুলাইঃ ৩ জুলাই কাঁচরাপাড়া সংবর্তক সিনে সোসাইটির দশম বর্ষপূর্তি অনুষ্ঠান আয়োজন করা হয় কাঁচরাপাড়া কলেজ অডিটোরিয়ামে।

বীজপুর অঞ্চলে অর্থাৎ কাঁচরাপাড়া এবং হালিশহর অধ্যুষিত এই জনপদে চলচ্চিত্র আন্দোলন সংঘটিত করে চলেছে দীর্ঘ দশ বছর ধরে কাঁচরাপাড়া সংবর্তক সিনে সোসাইটি। এই দশ বছর তারা বিভিন্ন ধরনের কার্যক্রম গ্ৰহণ করেছে। ম্যাক্সিম গোর্কি, হোচিমিন,কৃষক আন্দোলন উদ্বাস্তু নির্ভর চলচ্চিত্র প্রদর্শন করে বাংলা সংস্কৃতি প্রসারের নিরলস প্রচেষ্টা চালিয়ে গিয়েছে। তারা অঞ্চলে সিনেমা সংক্রান্ত মনতাজ পত্রিকার নিয়মিত প্রকাশ করে চলেছে। সাংস্কৃতিক চেতনা প্রসারে তারা একটি সার্বিক আন্দোলন গড়ে তুলতে চাইছে। বিশেষ করে সিনেমাকে ভিত্তি করে।

আজ তাদের এই দশম বর্ষপূর্তি অনুষ্ঠানে চলচ্চিত্র চর্চা নামে একটি পর্বের সূচনা করেন চলচ্চিত্র সমালোচক এবং চলচ্চিত্র বিশেষজ্ঞ সঞ্জয় মুখোপাধ্যায়। এদিন তাদের দশ বছরের সংগঠিত যে কর্মকাণ্ড সেই বিষয়কে কেন্দ্র করে একটি স্মারক পুস্তিকা প্রকাশ করা হয়। প্রকাশ করেন চলচ্চিত্র এবং চিত্র সমালোচক শান্তি নাথ।

তাদের আগামী কর্মকাণ্ড কি, চলচ্চিত্র বিষয়ক তারা আর কি কি করতে চান সে বিষয়ে বিশেষ বক্তব্য রাখেন অন্যতম সংগঠক সাংস্কৃতিক কর্মী আবীর মজুমদার। এদিন এই অনুষ্ঠান উপলক্ষে সত্যজিৎ রায়ের শতবর্ষকে শ্রদ্ধা  জানিয়ে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র টু এবং সদগতি প্রদর্শন করা হয়।