অবতক খবর,২৩ মার্চঃ রাধেশ্যাম সাউ ওরফে কালুয়া। এই কালুয়াকে অঞ্চলে প্রায় সকলেই চেনেন। শুধু মানুষ নয়,অবলা প্রাণীগুলিও তাঁকে খুব ভালোভাবেই চেনেন। রাধেশ্যাম বাবু যেভাবে ভালোবাসেন মানুষকে,ঠিক সেইরকমই অবলা জীব গুলিকেও তিনি আঁকড়ে ধরে আছেন। এই অবলা জীবগুলো রাধেশ্যাম বাবুকে ঘিরে থাকে সবসময়।

লকডাউনে মানুষ যখন ঘরবন্দী,সেই সময় থেকেই তিনি নিজের জীবনের পরোয়া না করে সেবা করে গেছেন এই অবলা জীব গুলির। সেই সেবা এখনো চলছে। থানার মোড় অঞ্চলে প্রতিদিনই সারমেয়গুলিকে তিনি খাওয়ান। শুধু খাওয়ানোই নয়,কোন সারমেয় যদি অসুস্থ হয়ে পড়ে তবে তিনি নিজে দায়িত্ব সহকারে চিকিৎসা করান।

রাধেশ্যাম বাবু নিজের বাড়ির তৈরি খাবার খাওয়ান এই সারমেয়গুলিকে। প্রতিদিনের এই সারমেয়দের মেনুতে থাকে ভাত,রুটি,মাছ,মাংস,বিস্কুট,মিষ্টি ইত্যাদি।

এ প্রসঙ্গে তিনি বলেন, মানুষের জন্য তো সকলেই এগিয়ে আসেন। কিন্তু এই সারমেয়দের জন্য খুব কম মানুষই এগিয়ে আসেন। আগে মানুষের বাড়ির অবশিষ্ট খাবার এরা খেতো। কিন্তু মূল্য বৃদ্ধির এই বাজারে মানুষের বাড়িতে এখন আর খাবার অবশিষ্ট থাকে না। তাই নিজের সামর্থ্য মতো প্রতিদিন যা পারি তাই খাওয়াই এদের।

কালুয়ার এই কাজে খুশি তাঁর বন্ধুবান্ধব, পরিবার পরিজন। তারাও সহযোগিতা করেন কালুয়াকে। কিছুদিন আগেই রক্তদান শিবির করেছিলেন কালুয়া। সেখানেও মানুষের সহযোগিতা পেয়েছিলেন তিনি।

অন্যদিকে রাধেশ্যাম বাবুর জীবনের একটি বিশেষ দিন আজ। আজ তাঁর ছেলের জন্মদিন। এই বিশেষ দিন উপলক্ষে তিনি এই অবলা জীবগুলোকে বাড়ির তৈরি খাবার শহরে ঘুরে ঘুরে খাওয়াচ্ছেন।