অবতক খবর,১৭ মার্চ: অসংগঠিত শ্রমিকদের উন্নতিকল্পে, পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে যে সামাজিক সুরক্ষা প্রকল্প পরিচালিত হচ্ছে তাকে কেন্দ্র করে কাঁচরাপাড়া পৌরাঞ্চল জুড়ে সেই শিবির অনুষ্ঠিত হচ্ছে।
১৫ নং ওয়ার্ডে এই শিবির পরিচালনার নেতৃত্বে রয়েছেন প্রাক্তন শিক্ষক ও কাউন্সিলর অলোকময় লাহিড়ী এবং অন্যান্য ওয়ার্ডেও পৌর প্রতিনিধিদের নেতৃত্বে এই শিবির অনুষ্ঠিত হচ্ছে। এই সামাজিক সুরক্ষা প্রকল্পের মধ্যে রয়েছে ভবিষ্যনিধি প্রকল্প, স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প, নির্মাণ কর্মীদের জন্য সুরক্ষা প্রকল্প, পরিবহন কর্মীদের জন্য সুরক্ষা প্রকল্প, শ্রমিক কল্যাণ প্রকল্প। মোট পাঁচটি প্রকল্প এই সামাজিক সুরক্ষা যোজনার অন্তর্ভুক্ত।

আজ উপভোক্তাদের দিয়ে আবেদনপত্র পূরণ করা হচ্ছে। ভবিষ্যনিধি প্রকল্পের ওপর বিশেষ জোর দেয়া হয়েছে আজকের শিবিরে। আজকের শিবিরে তদারকিতে রয়েছেন এই অঞ্চলের বিশেষ দায়িত্বপ্রাপ্ত আধিকারিক অরূপ বিশ্বাস।

এই প্রকল্পের জন্য উপভোক্তাকে দিতে হবে মাসিক ২৫ টাকা। সরকার তার সঙ্গে যুক্ত করে দেবেন মাসিক ৩০ টাকা। কেন্দ্রীয় সরকার যেভাবে ভবিষ্যনিধি প্রকল্পে সুদ প্রদান করে,রাজ্য সরকারও সেই হারে ওই কর্মচারীর তহবিলে সুদ প্রদান করবে এবং কর্মচারীর বয়স ৬০ বছর উত্তীর্ণ হলে অথবা কোন অনিবার্য কারণে ওই অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে সুদ সহ সমস্ত টাকা ওই উপভোক্তাকে বা উপভোক্তার পরিবারকে ফিরিয়ে দেওয়া হবে বলে জানালেন কাউন্সিলর আলোকময় লাহিড়ী।

কাঁচরাপাড়া পৌরসভা জনপরিষেবার জন্য এক বিশাল কর্মোদ্যোগ গ্রহণ করেছে এবং কাউন্সিলররা যে দায়িত্ব সহকারে তা পালন করছেন এবং তার সঙ্গে যুক্ত পৌর কর্মচারীরা যেভাবে শ্রম দিয়ে তাদের সামাজিক দায়বদ্ধতায় কাজ করে চলেছেন সেই বিষয়টি এই কাঁচরাপাড়া পৌর অঞ্চলে একটি উল্লেখযোগ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে।