অবতক খবর :  কাঁচরাপাড়া অঞ্চলে পুনর্মিলন উৎসবের আয়োজন করে এক অনন্য নজির সৃষ্টি করল ইন্ডিয়ান গার্লস হাই স্কুল। ১৯২৬ সালে স্কুলটির প্রতিষ্ঠা হয়েছিল। সেটি ছিল ব্রিটিশ রাজত্বকাল। নারী শিক্ষা প্রসারে কাঁচরাপাড়ায় প্রথম স্কুল। এই স্কুলটির বর্তমানে ৯৩ বছর পুরনো। অর্থাৎ আর ৭ বছর পরেই স্কুলটি শতবর্ষে পদার্পণ করবে। প্রায় শতাব্দীপ্রাচীন স্কুল।

কাঁচরাপাড়া অঞ্চলে মেয়েদের স্কুলে পুনর্মিলন উৎসব এই প্রথম,সেই হিসেবে এটি একটি আঞ্চলিক উল্লেখযোগ্য ঘটনা হয়ে থাকবে।

এর সম্পূর্ণ কৃতিত্ব ২০১৭ সালের ব্যাচের। তাদের সম্মিলিত উদ্যোগে এই পুনর্মিলন উৎসবটি আয়োজিত হয়। প্রায় ৩৫ থেকে ৩৬ টি ব্যাচের সঙ্গে এরা যোগাযোগ স্থাপন করে এই উৎসবটিকে সাফল্যমন্ডিত করে তোলে। এদের পুনর্মিলন উৎসবের এরা নামকরণ করেছিল ‘হৃদি’।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের সৃজন প্রতিভার স্বাক্ষর রাখে স্কুলের প্রাক্তনীরা। কবিতা পাঠ, নাচ, সম্মিলিত গানের মাধ্যমে অনুষ্ঠানটি মনোগ্ৰাহী হয়ে ওঠে।

স্কুলের প্রধান শিক্ষিকা বাণী মুখার্জী বলেন, এই স্কুলে তাঁর ২৬ বছরের শিক্ষকতার জীবনে এই আয়োজনটি একটি মাইলস্টোন হয়ে থাকবে। তিনি অত্যন্ত আবেগপ্রবণ, পুলকিত হয়ে ওঠেন যখন তিনি বলছিলেন এই উৎসবটির কথা। তাঁর পরিচালনাধীনকালে এই উৎসবটি হওয়ায় তিনি অত্যন্ত গর্বিত। এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন বেশ কিছু শিক্ষয়িত্রী যারা এই স্কুলের প্রাক্তন ছাত্রী। ফলত একদিকে তাঁরা যেমন তাদের শিক্ষিকাদের সহকর্মী অন্যদিকে প্রাক্তন ছাত্রী হিসেবে অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

অনুষ্ঠানে এতো প্রাক্তনীর সমাগম দেখে সকল প্রাক্তনীরাই ছিলেন নস্টালজিয়ায় আক্রান্ত। সেই পুরাতন স্কুল, সেই মাঠ, সেই উদ্যান, সেই গাছ-গাছালিতে পরিপূর্ণ স্কুলটি দেখে তারা তাদের পুরাতন স্মৃতি রোমন্থন করেন এবং আবেগপূর্ণ হয়ে পড়েন।