বিনয় ভরদ্বাজ, অবতক খবর :: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বারেবারে বলছেন ব্ল্যাক মার্কেটিং করবেন না মানুষের ন্যায্য জিনিস মানুষকে দিতে হবে। তবে কাঁকিনাডা বাজারে ঘুরে অন্য কথাই দেখা গেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহবানে সাড়া দিয়ে ভাটপাড়া তৃণমূল চেয়ারম্যান ধরমপাল গুপ্তা কাঁকিনাডা বাজার পরিদর্শন করেন। সঙ্গে ছিল ভাটপাড়া পুলিশ।

ভাটপাড়া রেশন দোকানদারদের জালিয়াতি একের পর এক ধরা পরলো ক্যামেরার সামনে। সাধারণ মানুষ পরিষ্কার জানালেন কোনদিনই রেশনের চাল তারা পান না। বছরের পর বছর ধরে সমস্ত চাল ব্ল্যাক মার্কেটে পৌছে যায় এই দোকানদার মারফতে। মানুষের অভিযোগ মাঝেসাঝে আটা বা গম পাওয়া গেলেও চাল চিনি অন্য কিছু জিনিসপত্র রেশনে একেবারে পান না তারা।

শুধু চালের দুরনীতি নয় দুর্নীতি আরো রয়েছে । তারা ভাউচার বা ক্যাশমেমো যে তৈরি করেন সেটাতেওঁ জালিয়াতি দেখা গেল একের পর এক। এক কথায় বলতে গেলে কোন দোকানদারের কাছে রশিদ পাওয়া গেলনা। সকলেই একই কথা তারা রেশন দিয়ে দেন কিন্তু বাস্তবে তাদের কাছে কোনো রেকর্ড পাওয়া যায়নি। একেক জন একেক রকম বাহানায় জানালেন।

একজন দোকানদার জানান মালপাত্রের হিসেবে তার ছেলে রাখে । তাই সব রাশিদ ও খাতা তার কাছেই থাকে। তাই এই মুহূর্তে তার কাছে কোনো খাতা নেই। আর অন্য্ এক দোকানদার জানান তাদের মাল আমরা দিয়ে দেই আমাদের হিসেবে মিলিয়ে রাখতে হয়। তাই স্লিপ কেটে বাড়িতেই হিসেবে মিলিয়ে দেই। এতে অসুবিধে কোথায় ? মাল তো দিচ্ছি।

আরও একজন জানান আমি মেশিনে বিল করি তাই মেশিন বাড়িতে আছে। বললে এনে দেব। তাতে সব হিসেবে মিলে যাবে। আরও একজন দোকানদার জানান করোনা ভাইরাস প্রভাব খুব বেশি তাই রশিদের এখানে ঝামেলায় রাখি নি। শুধু মাল পাত্র দেই, স্লিপ নিয়েই বা ওরা কি করবে। বাড়ি নিয়েও যায় না। দোকান থেকে বেরিয়েই স্লিপ রশিদ ফেলে দেয় তাই দেই না ।

ভাটপাড়া তৃণমূল পার্টির  চেয়ারম্যান ধরমপাল গুপ্তা ও তাঁর সঙ্গীদের নিয়ে বাজার পরিদর্শন করতে গেয়ে পুলিশের সামনে এই জালিয়াতি গুলো ধরা পরে । ধরমপাল গুপ্তা জানান এই মুহূর্তে তিনি প্রথমবার বাজারে ঘুরে এই দুর্নীতি গুলো দেখছেন ।অৰ্জুন সিংহের নেতৃত্বে এই জালিয়াতি চলছিল। রেশন দোকানদাররা অৰ্জুন কে মোটা মাইনা বেঁধে দিয়েছেন। তাই জনগণের রেশন তারা লুট করে। আর কেউ তাদের বিরুদ্ধে মুখ খোলার সাহস দেখায় না।

তিনি পুলিশকে জানিয়েছেন,  ওপর মহলেও জানিয়েছেন।তিনি জানান খাদ্য দফতর যাদের বিরুদ্ধে পদক্ষেপ নিক ও তাদের ডিলারশিপ বাতিল করুক। তা না হলে এরা শুধরাবেনা । তিনি জানান এবার দোকানদারদের ওয়ার্নিং দিয়ে ছাড়ছেন এরপরে কিন্তু তাদের কিছুতেই ক্ষমা করা যাবে না।

রাজ্য জুড়ে চলছে 21 দিনের লকডাউন । এই লকডাউন কে কেন্দ্র করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারেবারে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান করেছেন কিন্তু কাঁকিনাডা বাজারে রেশন ডিলার ও রেশন দোকানদাররা একের পর একজনগণের মাল লুট করে চলেছেন ।