অবতক খবর,মৃন্ময় লাহিড়ী,কল্যাণী,নদীয়া: এপার ও ওপার বাংলার মেলবন্ধন ঘটল কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগে লোকসংস্কৃতি বিষয়ক আলাপচারিতার মাধ্যমে। আজ বেলা দুটোর সময় “লোকসংস্কৃতি বিদ্যাচর্চার সাম্প্রতিক প্রবণতা” প্রসঙ্গে বক্তৃতা দেন ইসলামিক বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মুস্তাফিজুর রহমান।

তিনি ডিজিটাল মাধ্যমে বর্তমানে লোকসংস্কৃতির ব্যবহার সম্পর্কে আলোকপাত করেন। এই বক্তৃতার পূর্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মানসকুমার সান্যালের সঙ্গে বিভাগীয় প্রধান অধ্যাপক সুজয়কুমার মন্ডল ও বক্তা ড. মুস্তাফিজুর রহমানের সঙ্গে আলোচনা সভায় স্থির হয় ইসলামিক বিশ্ববিদ্যালয় ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক করা হবে। উপাচার্য জানান, আগামী দিনে এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নানান কর্মসূচি নিয়ে আদান-প্রদান হবে। লোকসংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সুজয়কুমার মন্ডল বলেন, আজকের বক্তব্য অত্যন্ত মনোজ্ঞ হয়েছে।

ইসলামিক বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগ ও আমাদের বিভাগের মধ্যে যৌথভাবে আন্ত:বিদ্যাশৃঙ্খলা নির্ভর গবেষণার কাজ হবে। এর ফলে দুটি বিভাগের ছাত্র-ছাত্রী ও গবেষকরা ভীষণভাবে উপকৃত হবে। ড. রহমান জানান, বর্তমান প্রযুক্তির যুগে ফোকলোর চর্চা এবং উৎকর্ষের জন্য প্রযুক্তির সক্ষমতা অর্জনের কোনো বিকল্প নেই। ফোকলোর পঠন-পাঠনের সঙ্গে আমরা যারা জড়িত আছি তাদেরকে প্রযুক্তি সক্ষমতা অর্জন করতে হবে। ফোকলোর মানুষের জীবনের অর্থপূর্ণ প্রকাশে সহায়ক। জীবন অর্থপূর্ণ করার তাগিদে ফোকলোরের জ্ঞান আহরণ করা আবশ্যক। এইজন্য বৈশ্বিক ফোকলোর চর্চায় তাগিদও আমাদের অনুভব করতে হবে।

লোকসংস্কৃতি বিষয়ক আজকের এই বক্তৃতায় অংশগ্রহণ করে বিভাগের ছাত্র-ছাত্রী, গবেষক ও শিক্ষকেরা। সঞ্চালনা করেন বিভাগের অধ্যাপিকা দেবলিনা দেবনাথ।