কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মলিকিউলার বায়োলজি ও বায়োটেকনোলজি দপ্তরের আয়োজনে শুকনো ফুলের হস্তশিল্প তৈরির ট্রেনিং

অবতক খবর,৫ এপ্রিল,মলয় দে,নদীয়া:- পাতা ঝরার সময় চলছে বসন্ত। সেই সাথে ঝরে চলেছে রংবেরঙের বিভিন্ন ফুলও। শীতকালীন শেষের দিকে গাঁদা পলাশ ,শিমুল, অশোক ,করবি, জবা বোগেনভিলিয়ার মত রঙিন ফুল বেল টগর গন্ধরাজ রজনীগন্ধা কাঞ্চন এ ধরনের নানান সাদা ফুলের নির্যাস থেকে তৈরি হতে পারে সুগন্ধ। ভেষজ আবির বিভিন্ন খাদ্যদ্রব্যে ব্যবহৃত রং । এবং রংবেরঙের শুকনো ফুল সাজিয়ে বিভিন্ন হস্তশিল্প, ঘর সাজানোর উপকরণ গিটিংস কার্ড যা উপহার হিসেবে এবং ব্যবসায়িক ভাবে কাজে লাগিয়েও স্বনির্ভর হতে পারে ছাত্র-ছাত্রীরা।

এইরকমই শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মলিকিউলার বায়োলজি এবং বায়োটেকনোলজি দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত হলো এক হস্তশিল্পের ট্রেনিং। প্রধান অতিথি হিসেবে ছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক মানস কুমার সান্যাল, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক গৌতম পাল, অবসরপ্রাপ্ত বৈজ্ঞানিক ডক্টর এস কে দত্ত, অধ্যাপিকা কেকা সরকার। তাঁরা সকলেই আশাবাদী, এ ধরনের কর্মশালার ফলে সৃজনশীলতার মধ্য দিয়ে অর্থ উপার্জনের সুলুক সন্ধান পাবে ছাত্রছাত্রীরা।

ট্রেনিং শেষে প্রত্যেকেই শংসাপত্র দেওয়া হয় তাদের কর্ম দক্ষতার উপর বিচার বিশ্লেষণ করে। অন্যদিকে ছাত্রছাত্রীরাও উৎসাহিত অতি সাধারণ বিষয় গুলোকে উপস্থাপিত করে এত সুন্দর ভাবে তা সংরক্ষিত করা যায় এবং বিভিন্ন হস্তশিল্প তৈরীর মধ্যে দিয়ে নিজের প্রতিভাকে তুলে ধরার খুশিতে।