অবতক খবর,২৯ ডিসেম্বর: কল্যাণী সাংস্কৃতিক নগরী হিসেবে ইতিমধ্যেই পরিচিতি পেয়ে গেছে। এখানে যুগপৎ দুটি বইমেলা অনুষ্ঠিত হয় এবং নাট্যশিল্প নিয়ে রীতিমতো চর্চা চলে এই শহরে।

শহরের ষষ্ঠতম ‘কল্যাণী বই উৎসব’ শুরু হয়েছে ২৭ ডিসেম্বর থেকে,৩ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে। এই মেলাটি উদ্বোধন করেন সাহিত্যিক তিলোত্তমা মজুমদার। প্রদীপ প্রজ্বলন করে এই বইমেলার উদ্বোধন হয়। ‌তাঁর সঙ্গে সহযোগিতা করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিমাই গুপ্ত, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মানস স্যানাল। এছাড়াও উল্লেখযোগ্যভাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেপুটি হাইকমিশনারের পক্ষে মুফৎ খয়রুল ইকবাল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাণাঘাট কলেজের প্রাক্তন অধ্যক্ষ স্মরণ আচার্য্য এবং কল্যাণী বিধায়ক রমেন্দ্রনাথ বিশ্বাস।

উৎসবের সম্পাদক সুব্রত চক্রবর্তী জানান, কল্যাণীতে সাংস্কৃতিক পরিবেশ তো রয়েছেই। সেই সাংস্কৃতিক পরিবেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই বই উৎসবের অনুষ্ঠান।বইকে ভালোবেসে বইয়ের জন্য হাঁটা এ এক নতুন স্লোগান, মানুষের চেতনা বৃদ্ধির স্লোগান। তিনি জানান,এবছরের উৎসবের ভাবনা বহুমাত্রিক সৃজন শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়। বইমেলার সঙ্গে চলবে বাংলা সংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠান।