কলাপাতার মাস্ক, অভিনব উদ্য়োগ ক্য়ানিংয়ের এক বাসিন্দার

অবতক খবর,২১ জানুয়ারি: রাজ্যে করোনা পরিস্থিতি ক্রমশ চিন্তা বাড়াচ্ছে। করোনার সংক্রমণে গ্রাফ গত কয়েকদিনই ঊর্ধ্বমুখী। ক্রমশ মৃত্যুর সংখ্যাটাও বাড়ছে। কিন্তু তাতেও হুঁশ কোথায় মানুষের? মাস্ক না পরেই বাজার-ঘাট, দোকান-পাট সর্বত্রই ঘুরে বেড়াচ্ছে মানুষজন। যেখানে প্রশাসনের পক্ষ থেকে বারবার মাস্ক পরার অনুরোধ করা হচ্ছে, এমনকি মাস্ক না পরলে নেওয়া হচ্ছে ফাইন, সেখানেও প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছেন অসচেতন মানুষ। তবে এতেই আপত্তি সচেতন নাগরিকদের।

মাস্ক পরতে নারাজ ভিন্ন মানুষদের ভিন্ন বক্তব্য। কেউ বলছেন “কথা বলতে অসুবিধা হওয়াতে মাস্ক খুলে রেখেছি”। অনেকের বাহানা আবার “এই তো মাস্ক খুললাম, পকেটেই রয়েছে”। আবার অনেকেই শাড়ির আঁচল, ওড়না, ঠাণ্ডায় পরার কানপট্টিকে মাস্ক হিসাবে ব্যবহার করছে। কিন্তু করোনার বাড়বাড়ন্তে কি অসচেতনতা সত্যিই কাম্য? প্রশ্ন তুলেছেন সচেতন নাগরিকেরা।

তবে এতকিছুর মধ্যেও অভিনব উদ্যোগ দক্ষিণ ২৪ পরগনার এক বাসিন্দার। কলাপাতার মাস্ক পরে সাইকেল চালিয়ে রাস্তায় ঘুরছেন ওই করোনা সচেতন ব্যক্তি। অজুহাত “আমাদের এলাকায় মাস্কের দোকান নেই”। শুনতে অবাক লাগলেও এমনই চিত্র ধরা পড়ল ক্যানিং দু’নম্বর ব্লকের জীবনতলা বাজার এলাকায়।

জানা যায়, দক্ষিণ ২৪ পরগনার মিয়ার ঘেরী গ্রামের বাসিন্দা নাসিম শেখ এই অভিনব উদ্যোগ নিয়েছেন। শুক্রবার সেই কলাপাতা মুখে বেঁধে গেলেই তা নজরে আসে প্রশাসনিক আধিকারিকদের। এই ধরণের উদ্যোগের কারণ জানতে চাইলে তিনি জানান, গ্রামে মাস্কের দোকান নেই, সেই কারণেই বিকল্প পথ হিসাবে কলাপাতার মাস্ক পড়েছেন।