অবতক খবর,১৩ জানুয়ারিঃ আইন আইনের পথে চলবে। শাসক ক্ষমতাবান নেতা-নেত্রীরা এই কথা বারবার বলে থাকেন যে আইন আইনের পথে চলবে। এ কথা বলার মানে কি? আইনের কি বেআইনের পথে চলার কথা! নর্দমা দিয়ে নোংরা জল যাবে, এ কথা বলার মানে কি? নর্দমা দিয়ে তবে কি দুধ যাবে? এসব রাজনৈতিক নেতাদের কৌশলবাজি কথা।

কলকাতা হাইকোর্টে আইন আইনের পথে চলছে! আইনজীবীরাই তো নিজের হাতে আইন তুলে নিয়েছেন। বিচারপতির রায়কে কেন তারা মানবেন? বিচারপতির রায়কে-নির্দেশকে মানবেন না, অপছন্দ হলে আইনের পথে উচ্চতর আদালতে যাবেন না তা বাংলার আইনজীবীরা প্রমাণ করে দিয়েছেন। বিচারপতি রাজা শেখর মান্থার বাড়ির চারপাশে হাইকোর্ট পাড়ায় পোস্টার সাঁটানো হয়েছে এবং হাইকোর্টের তার এজ্লাসের বাইরে থেকে বিক্ষোভ দেখিয়ে তা অচল করে দেওয়া হয়েছে এ বিষয়ে পশ্চিমবঙ্গ একটা নজির তৈরি করেছে ভারতবর্ষের বিচার ব্যবস্থার ইতিহাসে।

বিচারপতি রাজশেখর মান্থাও আদালত অবমাননার রুলজারীর প্রাথমিক নির্দেশ পাঠিয়ে দিয়েছেন হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।প্রধান বিচারপতির ডিভিশান বেঞ্চ সেই মামলা গ্রহণ করেছে।

কলকাতা হাইকোর্টৈর আইনজীবীরা আইনকে যেভাবে বুড়ো আঙ্গুল দেখাচ্ছেন এই বিষয়ে জ্ঞাত হয়ে বার কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধি দল বিষয়টি তদন্তে আসছেন। বিচারপতি মান্থা বলে দিয়েছেন যে বিচারব্যবস্থাকে সন্ত্রস্ত করবার চেষ্টা হচ্ছে।