অবতক খবর,২২ জানুয়ারি: কলকাতায় ক্রমেই কমছে ভূগর্ভস্থ জলস্তর। এর ফলে আগামিদিনে শহরে জলসঙ্কট হতে পারে। শুধু তাই নয়। মাটির নিচে ফাঁপা হয়ে গিয়ে হতে পারে ধসও। প্রসঙ্গত, সম্প্রতি দিল্লিতেও এমন আশঙ্কার কথা বলেছেন বিশেষজ্ঞরা।কল খুললেই জল। তাই সীমাহীন অপচয়। যথেচ্ছ পরিমাণে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। ‘মাটির নিচেই তো অঢেল জল,’ এমনটাই ধারণা অনেকের।

কিন্তু নষ্ট করলে সমুদ্রের জলও কম পড়বে। ব্যাতিক্রম নয় ভূগর্ভস্থ জলও।স্কুল অফ এনভায়রনমেন্টাল স্টাডিজের অধ্যাপক তড়িৎ রায়চৌধুরী জানালেন, ‘যেভাবে কলকাতার জলস্তর কমছে তাতে এই মুহূর্তে যদি ব্যবস্থা না নেওয়া হয় তবে আগামিদিনে জলের জন্য হাহাকার হতে পারে।’ বাড়তে পারে আর্সেনিকের প্রকোপও।গবেষকরা বলছেন, ১৯৫৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত হিসাবে দেখা যাচ্ছে, কলকাতায় ক্রমেই কমছে ভূগর্ভস্থ জল।

কোথাও ৭ মিটার, কোথাও আবার ১১ মিটার কমেছে জলস্তর।কেএমডিএ-এর এক ইঞ্জিনিয়ার জানালেন, ‘এই সমস্যাগুলি মাথায় রেখেছি আমরা। সেই কারণেই গঙ্গার জল পরিশোধন বৃদ্ধিতে জোর দেওয়া হচ্ছে। কিন্তু আবাসন, ফ্ল্যাটবাড়িগুলি সাবমার্জেবল পাম্প বসাচ্ছে। তারা যথেচ্ছ জল তুলে নিচ্ছে। তাছাড়া কোথাও একটুও কাঁচা মাটি, ঘাসের স্তর নেই। সর্বত্র কংক্রিটের ঢালাই। ফলে বৃষ্টির জল মাটি ভেদ করে তলায় যেতে পারছে না।