বিনয় ভরদ্বাজ, অবতক খবর, সংবাদদাতা ::  পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের সফল করে তোলার জন্য মুখ্যমন্ত্রী ইতিমধ্যে একটি প্রকল্প ঘোষণা করেছেন নবান্ন থেকে এই প্রকল্পটির নোটিফিকেশন জারি করা হয়েছে প্রকল্পের নাম কর্ম সাথী প্রকল্প । এটি মুখ্যমন্ত্রীর প্রিয় প্রকল্প। রাজ্যের 18 থেকে 50 বছর বয়স পর্যন্ত যে কোন মানুষ ব্যবসা বা যেকোনো কাজ শুরু করতে সর্বোচ্চ দু লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। মুখ্যমন্ত্রী রাজ্যের এক লক্ষ যুবসমাজকে আত্মনির্ভর করে তুলতে ইতিমধ্যে এই প্রকল্পের জন্য 500 কোটি টাকা অর্থ বরাদ্দ করেছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কর্ম সাথী প্রকল্প কে কাজে লাগিয়ে যাতে বাংলা যুবক-যুবতীরা আত্মনির্ভর হয়ে উঠুক তার জন্য তিনি জেলা ও ব্লক স্তরে একটি করে কমিটি ও তৈরি করে দিয়েছেন যারা আবেদনকারীদের আবেদনপত্র খতিয়ে দেখবেন।

আবেদন ফার্ম কোথায় পাবেন 

আবেদন করার জন্য আবেদনপত্র বিনামূল্যে যে কেউ 18 থেকে 50 বছর পর্যন্ত বয়স পর্যন্ত সংগ্রহ করতে পারবে ।যেমন আবেদন পত্র পাওয়া যাবে বিডিও অফিস, পৌরসভার বাসিন্দা হলে SDO অফিস বা কলকাতার বাসিন্দা হলে মিউনিসিপাল কর্পোরেশন থেকে এই ফরম সংগ্রহ করা যাবে।

প্রতিবছর এক লক্ষ যুবক যুবতীকে এই প্রকল্পের জন্য বেছে নেওয়া হবে যাতে তাদের স্বনির্ভর করে তোলা যায় ।এছাড়াও এই প্রকল্পের জন্য আবেদনপত্র ডিসটিক ইন্ডাস্ট্রিজ সেন্টারের MSMEকেন্দ্র থেকে সংগ্রহ করা যেতে পারে।

আবেদন করার জন্য কি কি প্রয়োজন?

আবেদনকারীকে প্রথমত বাংলার বাসিন্দা হতে হবে। তাছাড়া তার ভোটার আই কার্ড, আধার কার্ড , 2 কপি ছবি পাসপোর্ট সাইজ, জন্ম তারিখের প্রমাণপত্র এবং শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র সহ যে প্রকল্পটি করতে চান তার বিস্তৃত রিপোর্ট আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।