নিজস্ব প্রতিবেদক : অবতক খবর : নিউদিল্লি :   রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর মাধ্যমে দেশবাসীর উদ্দেশ্যে বেশ কিছু বার্তা দেন। অলিম্পিক্স থেকে দেশের স্বাধীনতা দিবস, কার্গিল দিবস, খাদি এবং দেশীয় পণ্য বিক্রির দিকেও জোর দেন। তিনি বলেছিলেন, টোকিও গেমসে প্রতি খেলোয়াড়ের জন্য আমরা গর্বিত। এদিন অনুষ্ঠানটি অল ইন্ডিয়া রেডিও, ডিডি এবং নরেন্দ্র মোদী মোবাইল অ্যাপে সরাসরি সম্প্রচারিত হয়। করোনা নিয়েও দেশবাসীকে সতর্ক করেছেন তিনি। মোদি এদিন বলেন, করোনা এখনও শেষ হয়নি। উৎসবের সময় নয়। কোভিড নিয়ম বিধি মেনে চলতে দেশবাসীকে নির্দেশ দেন তিনি।

এছাড়াও ২৬ তারিখ আড়ম্বরে কার্গিল দিবসকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করা হবে, সেই ‘মনের কথা’ বলেন মোদি। তিনি বলেন, “কার্গিল যুদ্ধ ভারতীয় সেনাবাহিনী ও দেশের জন্য বীরত্ব ও সংযমের প্রতীক। যা পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। এবার এই গৌরবময় দিনটি ‘অমৃত মহোৎসব’ এর মাঝে পালিত হবে। এ কারণেই এটি আরও বিশেষ হয়ে উঠেছে। কার্গিলের ঘটনা সকলের জানা উচিত। সেই সকল বীর নায়কদের আমাদের সেলাম।”

দেশীয় পণ্য উৎপাদনে ও বিক্রিতে জোর দেওয়ার কথা বলেন তিনি। রবিবার প্রধানমন্ত্রী বলেন, “আমাদের ভোকাল ফর লোকে জোর দিতে হবে। ৭ অগস্ট জাতীয় হস্তশিল্প দিবসেদেশের শিল্পীদের সাহায্য করুন কিছু কিছু দেশীয় পণ্য কিনে। বহু মানুষ এর সঙ্গে যুক্ত রয়েছে। খাদিকে বিক্রি আরও বাড়িয়ে তুলতে হবে। এখন ১ কোটি খাদির কাপড় বিক্রি হয় দিনে। এটা দেশসেবা, জনসভার সমতুল্য।”

মোদির এই রেডিও প্রোগাম ‘মন কি বাত’-এর সার্থকতা নিয়েও এদিন উচ্ছ্বাসের সুর শোনা যায় প্রধানমন্ত্রীর গলায়। তিনি বলেন, “এই অনুষ্ঠানের আসল শক্তি দেশবাসীর থেকে পাওয়া পরামর্শ। আপনাদের পরামর্শগুলি ‘মন কি বাত’-এর মাধ্যমে ভারতের অখন্ডতাকেই প্রকাশ করে। পরিশ্রমী যুব সমাজের কাজে এগিয়ে আসার জন্য অনুপ্রাণিত করে। ‘মন কি বাত’-এ আসা দেশবাসীর পরামর্শ কেন্দ্রের সংশ্লিষ্ট বিভাগগুলিতে পাঠান হয়। যাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যায়।”