অবতক খবর,৮ জানুয়ারি: শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। করোনা-বিধি মানা হচ্ছে কি না, সেবিষয়ে নজরদারির জন্য তিন সদস্যের কমিটি তৈরি করে দিয়েছে আদালত।গঙ্গাসাগর মেলার আগে আউটরাম ঘাটে ভিড় করেছেন পূণ্যার্থীরা। কিন্তু সেই ভিড়ে কোথাও দেখা নেই ন্যূনতম সতর্কতার। উধাও দূরত্ববিধি, অধিকাংশের মুখেই নেই মাস্ক। প্রশ্নের মুখে অদ্ভুত যুক্তি দিলেন অনেকে।

কলকাতা পুলিশের পক্ষ থেকে বারবার কোভিডবিধি নিয়ে সতর্কবার্তা দিয়ে, প্রচার চালিয়ে, মাস্ক পরিয়ে চলল অভিযান। কিন্তু একাংশের পুণ্যার্থীদের কথায়, ‘করোনা আমাদের হয় না, পাপীদের হয়’।রাজ্যজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা। এর মাঝে গঙ্গাসাগর মেলার জন্য সাজানো হচ্ছে কলকাতার বেশ কিছু জায়গা।তবে মেলার জন্য আগত পুণ্যার্থীদের অধিকাংশের মুখেই নেই মাস্ক। ক্যামেরা দেখে কেউ কেউ গামছা, চাদরে মুখ ঢাকলেন। কারোর আবার সেসব বালাই-ই নেই।

আউটরাম ঘাটে আগত পুণ্যার্থীদের সকলের করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে কলকাতা পুরসভার পক্ষে। যেখানে গতকালই ৬ জনের নমুনা পজিটিভও আসে। তাদের বাইপাসের সেফ হোমে পাঠানো হয়।করোনা পরীক্ষার জন্য লাইনেও দেখা যায় শারীরিক দূরত্ববিধি মেনে চলার কোনও বালাই সেভাবে নেই। অনেকের মুখেই মাস্কও লাগানো নেই ঠিকভাবে।মাস্ক ছাড়া, দূরত্ববিধি উড়িয়ে জটলা করতে দেখা যায় অনেককে।

কলকাতা পুলিশের পক্ষ থেকে অবশ্য বারবার মাইকে প্রচার চালিয়ে কোভিড বিধি সম্পর্কে সচেতন করা হচ্ছে। পুলিশ দেখে অনেকেই তড়িঘড়ি মাস্ক পরেও নিচ্ছেন অনেকে। কিন্তু পুলিশ ফিরলেই সেই একই ছবি।শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে মেলায় ভিড় নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু, তা কীভাবে সম্ভব হবে? প্রশ্ন তুলে দিচ্ছে এই ছবিগুলো।